A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রোহিঙ্গারা মিয়ানমারের-ই নাগরিক: যুক্তরাষ্ট্র | Probe News

Rohingya refugees.jpgপ্রোবনিউজ, ডেস্ক: রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিক মনে বলেই মনে করে যুক্তরাষ্ট্র। মুসলিম সংখ্যালঘু জনগোষ্ঠীর প্রতি মিয়ানমারকে বৈষম্যমূলক আচরণ বন্ধের আহ্বান জানাতে গিয়ে যুক্তরাষ্ট্রের তরফে প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র-বিষয়ক কমিটির সভাপতি এড রয়েস মন্তব্য করেন, সরকার যখন নিজ দেশের মানুষদের নাগরিক হিসেবে স্বীকৃতি দিতে চায় না; তখনই এমন ঘটনা ঘটে। অবিলম্বে এই বৈষম্যমূলক আচরণ বন্ধের আহ্বান জানিয়ে একটি রেজ্যুলেশনের অনুমোদন দিয়েছে পররাষ্ট্র-বিষয়ক কমিটি। এমনকী বিদেশী সাহায্য এবং চিকিৎসা সেবা থেকেও রোহিঙ্গাদের বঞ্চিত করার অভিযোগ তোলেন তারা।

মুসলিম সংখ্যালঘুদের প্রতি এই আচরণ বন্ধ না করা পর্যন্ত মিয়ানমারে চলমান রাজনৈতিক সংস্কার কার্যক্রম সম্পন্ন হবে না বলেও মন্তব্য করে পররাষ্ট্র বিষয়ক কমিটি।
মিয়ানমারের সরকারের মতে, দেশটির মোট জনসংখ্যার মধ্যে প্রায় ৮ লাখ অবৈধ বাংলাদেশি অভিবাসী রয়েছে যাদের নাগরিকত্ব স্বীকার করেনা মিয়ানমার। জাতিসংঘের হিসাব মতে, ২০১২ Myanmar.jpgসালে মিয়ানমারের পশ্চিমাঞ্চলে জাতিগত সহিংসতা শুরুর পর থেকে প্রাণ হারিয়েছে দু’শ মানুষ। আর শরনার্থীতে পরিণত হয়েছে এক লাখ ৪০ হাজার মানুষ।
এদিকে বাংলাদেশে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা ২৪ হাজার। তবে এখানে অবৈধভাবে ৪ লাখেরও বেশি রোহিঙ্গা বসবাস করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক শান্তনু মজুমদার মনে করেন, মিয়ানমারে রোহিঙ্গারা ভালো নেই বলেই তারা বাংলাদেশে আসেন। পুশব্যাক নয়, আন্তর্জাতিক সমঝোতার মধ্য দিয়ে এই সমস্যার সমাধান করা উচিত বলে মন্তব্য করেন তিনি।

প্রোব/বান/জাতীয় ২৬.০৩.২০১৪

 

২৬ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৫:৪৩:৩৭ | ১৮:৩৮:১০

আন্তর্জাতিক

 >  Last ›