A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ইউক্রেনে সঙ্কট বাড়ালে, বাড়বে নিষেধাজ্ঞার ক্ষেত্র: পুতিনকে ওবামা | Probe News

প্রোবনিউজ, ডেস্ক: রাশিয়া শুধু ক্রিমিয়াকে নিয়ে সন্তুষ্ট না থেকে যদি ইউক্রেনের আরো অংশ দখল করতে চায় তাহলে তা ‘মারাত্মক ভুল সিদ্ধান্ত’ হবে বলে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। হেগে ৫৩টি দেশের অংশগ্রহণে পরমাণু-নিরাপত্তা বিষয়ক সম্মেলনের অবকাশে ওবামা বলেন, ক্রিমিয়া ইউক্রেনের অবিচ্ছেদ্য অংশ; সেখানে যা কিছু ঘটছে ওয়াশিংটন তাকে স্বীকৃতি দেবে না।

ইউক্রেন সংকট আরও প্রকট করার চেষ্টা করলে মস্কোর ওপর আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলেও হুশিয়ার করেন ওবামা। সম্প্রতি ইউক্রেনের সাবেক স্বশাসিত প্রজাতন্ত্র ক্রিমিয়ার জনগণের রায় অনুযায়ী এটিকে নিজের ভূখণ্ডে একীভূত করে নেয় রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী ক্রিমিয়ার জনগণের ইচ্ছা বাস্তবায়ন করতে গিয়ে ক্রিমিয়াকে রুশ ফেডারেশনে অন্তর্ভূক্ত করা হয়েছে। তবে যুক্তরাষ্ট্র আর ইউরোপীয় ইউনিয়ন এ ঘটনাকে ‘অবৈধ’ উল্লেখ করে বলেছে, তারা ক্রিমিয়াকে রাশিয়ায় একীভূত করার বিষয়টিকে মেনে নেবে না। তারা রাশিয়ার ওপর আলাদা আলাদা নিষেধাজ্ঞাও আরোপ করেছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আন্তর্জাতিক সমাজ এত সহজে ক্রিমিয়াকে রাশিয়ার অংশ বলে স্বীকৃতি দেবে বলে তিনি মনে করেন না। সেইসঙ্গে ক্রিমিয়ার পর রাশিয়া ইউক্রেনের আরো ভেতরে ঢুকে পড়তে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন। ওবামা বলেন, ভ্লাদিমির পুতিন হচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট এবং তার ইচ্ছায় সবকিছু হচ্ছে, তবে ইউক্রেনের আরো ভেতরে ঢোকার চেষ্টা করা হলে তার পরিণতি ভাল হবে না।

প্রোব/বান/জাতীয় ২৬.০৩.২০১৪

 

২৬ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১১:৪২:৩৯ | ১৩:৫৮:২২

আন্তর্জাতিক

 >  Last ›