A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

চিনি ৮৭ টাকায় উৎপাদন করে ৪০ টাকায় বিক্রি: সংসদে শিল্পমন্ত্রী | Probe News

প্রোব নিউজ, ঢাকা: দেশের ১৫টি সরকারি চিনিকলে প্রতি কেজির উৎপাদন খরচ ৮৭ টাকা হলেও ৪০ টাকা দরে তা বিক্রি করা হচ্ছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। মঙ্গলবার দশম জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত এম আবদুল লতিফের এক প্রশ্নে জবাবে তিনি এ তথ্য জানান।
শিল্পমন্ত্রী আমু বলেন, বাংলাদেশে চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের আওতায় বর্তমানে ১৫টি সরকারি চিনিকল আছে। চিনিকল গুলিতে ২০১২-২০১৩ মৌসুমে মোট ১ লাখ ৭ হাজার ১২৩ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়েছে।
তিনি বলেন, বাংলাদেশে চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চলতি অর্থ-বছরে (২০১৩-২০১৪) কোনো প্রবৃদ্ধি নির্ধারণ করা হয়নি এবং চলিত অর্থ-বছরে কোনো শিল্প প্রতিষ্ঠান চালু করা সম্ভব হয়নি।
আমির হোসেন আমু জানান, চলিত অর্থ-বছরে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) প্রবৃদ্ধি হয়নি এবং ২০১৩-২০১৪ অর্থ-বছরে কোনো শিল্প প্রতিষ্ঠান চালু করা হয়নি। তবে নতুন প্রকল্প হিসেবে সিলেট জেলার ফেঞ্চুগঞ্জে শাহজালাল ফার্টিলাইজার প্রজেক্ট নামে একটি নতুন ইউরিয়া সার কারখানা নির্মাণের কাজ অব্যাহত আছে। প্রকল্পটি চীন সরকারের সহায়তায় সে দেশের ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স কমপ্ল্যান্ট, চায়না কর্তৃক বাস্তবায়িত হচ্ছে।
ঠিকাদারদের সঙ্গে চুক্তি মোতাবেক প্রকল্পটির বাস্তবায়নকাল হচ্ছে ২০১২ সালের জানুয়ারি থেকে ২০১৫ এর জুন পর্যন্ত। এ প্রকল্পের জন্য বিদেশি বিনিয়োগ ৩ হাজার ৯৮৬ কোটি ৬ লাখ টাকা। যা চীন সরকারের বৈদেশিক সহায়তায় বাস্তবায়িত হচ্ছে।
এম লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিগত ৫ বছরে শিল্প মন্ত্রনালয়ের আওতাধীন ৪টি করপোরেশনের নতুন স্থাপিত, বন্ধ কারখানা মধ্যে কর্ণফুলী রেয়ন অ্যান্ড কেমিক্যাল কমপ্লেক্স লিমিটেড কারখানাটি কস্টিম ক্লোরিন প্ল্যান্টটি কর্ণফুলী পেপার মিলস লিমিটেডের (কেমিএম) অধীনে চালু করা হয়েছে। এছাড়া বন্ধ খুলনা হার্ডবোর্ড মিলটি পুনরায় চালু করা হয়েছে।
প্রোব/মুআ/জাতীয় ২৫.০৩.১৪

২৫ মার্চ ২০১৪ | জাতীয় | ২১:০৫:২৯ | ২০:২০:০০

জাতীয়

 >  Last ›