A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘শ্রমিকদের ওপর হয়রানি বন্ধ না করলে জিএসপি নিয়ে সুপারিশ নয়’ | Probe News

US GSP.jpg

প্রোব নিউজ, ডেস্ক: পোশাক শ্রমিকদের ওপর মালিকদের হয়রানি ও ভয়ভীতি দেখানো বন্ধে বিজেএমইএ সভাপতিকে দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়েছেন মার্কিন সিনেটের পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান রবার্ট মেনেন্দেজ। তা না হলে মার্কিন সিনেট কমিটির চেয়ারম্যান হিসেবে বাংলাদেশের জিএসপি পুনর্বহাল প্রক্রিয়ায় সমর্থন দেওয়াটা তাঁর পক্ষে সম্ভব হবে না বলেও সতর্ক করেছেন তিনি।
বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের মালিক ও রপ্তানিকারকদের সংগঠন- বিজিএমইএ এর সভাপতি আতিকুল ইসলামকে সোমবার একটি চিঠিতে এ কথা জানিয়েছেন রবার্ট মেনেন্দেজ। মার্কিন সিনেটের পররাষ্ট্রবিষয়ক কমিটির দ্বিতীয় শুনানিতে বাংলাদেশের শ্রমিকদের পরিস্থিতি নিয়ে লিখিত বক্তব্য দেওয়ায় চিঠির শুরুতে আতিকুল ইসলামকে ধন্যবাদ জানান তিনি।
রবার্ট মেনেন্দেজ চিঠিতে লিখেছেন, বিজেএমইএর সদস্যদের কারখানাতে ট্রেড ইউনিয়ন সংগঠক ও নেতারা এখনো ভয়ভীতি ও বরখাস্তের শিকার হচ্ছেন।
মেনেন্দেজ চিঠির শেষে লিখেছেন, ‘বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের শ্রমিক নেতা ও কর্মীদের ওপর মালিক ও ব্যবস্থাপকদের নির্যাতন, ভয়ভীতি ও সহিংসতা বন্ধ না হলে সিনেটের পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান ও অর্থবিষয়ক কমিটির সদস্য হিসেবে জিএসপি পুনর্বহালে সমর্থন দেয়া আমার পক্ষে সম্ভব হবে না। তাই এ ধরনের অন্যায়, অবিচার বন্ধ ও শ্রমিকদের সুরক্ষা ও নিরাপত্তায় নেতৃত্ব দিতে আপনার প্রতি জোরালো আহ্বান জানাচ্ছি।’
বাংলাদেশের শ্রমিকদের অধিকার ও নিরাপত্তার পরিস্থিতি ভয়াবহ উল্লেখ করে মার্কিন সিনেটের প্রথম শুনানিতে তিনি জিএসপি স্থগিত করার প্রস্তাব দেন। মার্কিন সিনেট কমিটির এ প্রস্তাবের কয়েক দিন পর যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের জিএসপি সুবিধা বাতিল হয়।
প্রোব/ফাউ/ডেস্ক/২৫.০৩.২০১৪

২৫ মার্চ ২০১৪ | জাতীয় | ১৫:১২:৪০ | ১৪:৪৯:১২

জাতীয়

 >  Last ›