A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

স্বাধীনতা পুরস্কার বিতরণ | Probe News

প্রোব নিউজ, ঢাকা: বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য নয়জন বিশিষ্ট ব্যক্তি এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মাঝে বিতরণ করা হল স্বাধীনতা পুরস্কার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার ওসমানী স্মৃতি মিলনায়তনে চলতি বছরের স্বাধীনতা পদক বিতরণ করেন।
নয়জনের মধ্যে সাতজন পেয়েছেন মরণোত্তর পুরস্কার। তাঁরা হলেন সাবেক গণপরিষদ সদস্য মোহাম্মদ আবুল খায়ের, মুক্তিযুদ্ধের সময় কুমিল্লার পুলিশ সুপারের দায়িত্বে থাকা মুন্সি কবির উদ্দিন আহমেদ, একাত্তরে বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক হিসাবে দায়িত্ব পালন করা শহীদ কাজী আজিজুল ইসলাম, খসরুজ্জামান চৌধুরী, শহীদ এস বি এম মিজানুর রহমান, মোহাম্মদ হারিছ আলী এবং ভাষা সৈনিক অধ্যক্ষ মো. কামরুজ্জামান।
এছাড়া স্বাধীনতা পুরস্কার পেয়েছ্নে মুক্তিযুদ্ধে ৮ নম্বর সেক্টরের অধিনায়ক হিসাবে দায়িত্ব পালনকারী লেফটেন্যান্ট কর্নেল মো. আবু ওসমান চৌধুরী। আর সংস্কৃতিতে এবারের স্বাধীনতা পুরস্কার পেয়েছেন শিল্পী কাইয়ুম চৌধুরী, যিনি মুক্তিযুদ্ধসহ সব গণতান্ত্রিক ও প্রগতিশীল আন্দোলনেই ছিলেন সক্রিয়।
কৃষি-গবেষণা ও উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসাবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটকে এবার ‘গবেষণা ও প্রশিক্ষণ’ ক্ষেত্রে স্বাধীনতা পুরস্কার দেয়া হয়েছে।
পুরস্কারপ্রাপ্ত বা তাদের প্রতিনিধিদের হাতে একটি করে সোনার পদক এবং সম্মাননাসূচক প্রত্যয়নপত্র তুলে দেন প্রধানমন্ত্রী। এর সঙ্গে নগদ পুরস্কার হিসাবে তাঁদের প্রত্যেককে এক লাখ টাকা করে দেয়া হয়।
স্বাধীনতা পুরস্কার বাংলাদেশ সরকারের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদক। ২৬ শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস সামনে রেখে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এ পদক দেয়া হয়।
প্রোব/ফাউ/জাতীয়/২৫.০৩.২০১৪

২৫ মার্চ ২০১৪ | জাতীয় | ১৩:৪৩:৩৩ | ১৯:৪০:৫৫

জাতীয়

 >  Last ›