A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

জামায়াতের সব স্তরের নেতৃত্ব নিষিদ্ধের সুপারিশ | Probe News

highcourt.jpgপ্রোব নিউজ, ঢাকা: জামায়াতে ইসলামীর কেন্দ্র থেকে সকল স্তরের নেতৃত্ব , সকল আর্থিক প্রতিষ্ঠান ও দলটির মুখপাত্র দৈনিক সংগ্রামকে নিষিদ্ধ করতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালকে সুপারিশ করেছে তদন্ত সংস্থা। তদন্ত সংস্থা একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে জামায়াতের ৭ ধরণের অপরাধ চিহ্নিত করেছে।
মঙ্গলবার বেলা ১১টার দিকে রাজধানীর ধানমণ্ডিস্থ তদন্ত কার্যালয় সেইফ হোমে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ সুপারিশের কথা জনান তদন্ত সংস্থার প্রধান আব্দুল হান্নান।তিনি জানান, তদন্ত সংস্থার কাছে প্রমানিত হয়েছে ১৯৭১ সালের ২৫ মার্চ থেকে ১৬ডিসেম্বর পর্যন্ত সমগ্র বাংলাদেশে সংগঠিত সকল অপরাধের জন্য দায়ী জামায়াতে ইসলামী। এছাড়া দলটির তৎকালীন ছাত্রসংগঠন ছাত্র সংঘ, শান্তি কমিটি, রাজাকার, আলবদর, আলশামস ও দৈনিক সংগ্রামকে দায়ী করা হয় তদন্ত প্রতিবেদনে।এর আগে ট্রাইব্যুনালের কাছে ৩৭৩ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার কথা জানান তিনি। প্রতিবেদনে জাময়াতরে ৭ ধরণের অপরাধের কথা বলা হয়েছে।
অভিযোগগুলো হল: ১. মানবতার বিরুদ্ধে অপরাধ ২. গণহত্যা ৩. যুদ্ধপরাধ ৪. জেনেভা কনভেশন বিরোধী অপরাধ ৫. আন্তর্জাতিক আইনে মানবতা বিরোধী অপরাধ ৬. অপরাধের ষড়যন্ত্র ও সহযোগিতা ৭. অপরাধ প্রতিরোধে কোন ব্যবস্থা না নেওয়া।
১৯৭১ সালের ২৫শে মার্চ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত জামায়াত এই অপরাধ করেছে। তাদের অপরাধের ক্ষেত্র পুরো বাংলাদেশ। সংগঠন হিসাবে জামায়াতের সব স্তরের কর্মী এই অপরাধে অংশ নিয়েছে।
jamaat photo.jpgট্রাইবুন্যালের প্রসিকিউটর রানা দাসগুপ্ত প্রোব নিউজকে বলেন,‘ চিফ প্রসিকিউটর তদন্ত প্রতিবেদন এখন পর্যালোচনা করে দেখবেন। প্রতিবেদনে যদি জামায়াতের বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধের প্রমাণ পাওয়া যায় তাহলে ট্রাইবুন্যালে অভিযোগ গঠনের আবেদন করা হবে। আর ট্রাইবুন্যাল শুনানী করে সন্তুষ্ট হলে অভিযোগ গঠন এবং বিচার কাজ শুরু করবেন।’
এ্যাডভোকেট রাণা দাসগুপ্ত বলেন, ‘জামায়াত নেতাদের বিচারের একাধিক রায়ে জামায়াতকে ক্রিমিনাল অর্গানাইজেশন হিসেবে চিহ্নিত করা হয়েছে। বলা হয়েছে জামায়াত পাকিস্তানি বাহিনীর সহযোগি শক্তি হিসেবে কাজ করেছে। তাই ক্রিমিন্যাল অর্গানাইজেশন হিসেবে জামায়তের বিচার হবে।
প্রোব / হার/ জাতীয়/২৫.০৩.২০১৪

২৫ মার্চ ২০১৪ | জাতীয় | ১২:৪৮:১৮ | ১১:৫৪:৩২

জাতীয়

 >  Last ›