A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

কান্না পরিণত হল ক্ষোভে | Probe News

protest china.jpgপ্রোব নিউজ, ডেস্ক: ১৭ দিন ধরে মালয়েশিয়ার বিমানের নিখোঁজ আরোহীদের ফিরে পাওয়ার আশায় অপেক্ষা করে যাচ্ছিলেন স্বজনরা। তবে সোমবার নিখোঁজ আরোহীদের কেউই আর বেঁচে নেই বলে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর ঘোষণার পর সে শোকার্ত অপেক্ষার ক্ষণ পরিণত হল ক্ষোভের আগুনে।
বিমানটির ২২৭ যাত্রীর দুই তৃতীয়াংশ যাত্রীই ছিলেন চীনা নাগরিক। আর চীনা স্বজনদের দাবি-মালয়েশিয়া কর্তৃপক্ষ তাদের কাছ থেকে সত্য তথ্য লুকোচ্ছে।
মালয়েশিয়া কর্তৃপক্ষ মিথ্যা বলছে উল্লেখ করে এক স্বজন বলেন, “ সব সরকারই দুর্নীতিবাজ; মালয়েশিয়া সরকার আমাদের কাছ থেকে কিছু লুকোচ্ছে।”
আরেক স্বজন বলেন. “ আমরা সত্যিকারের তথ্যটি জানতে চাই। চীনা সরকারের উচিত এ ব্যাপারে পদক্ষেপ নেয়া। আমাদের কিংবা আমাদের পরিবারের কথা কেউই আসলে ভাবে না।”
ছেলে, ছেলের বউ এবং নাতিকে হারিয়ে দিশেহারা আরেক স্বজন বলেন, “কী প্রমাণের ভিত্তিতে মালয়েশিয়া বলছে একজনও বেঁচে নেই? ভারত মহাসাগরে ভাসমান বস্তুগুলো সম্ভাব্য ধ্বংসাবশেষ কিনা তা নিশ্চিত না হয়েই তারা এ কথা বলতে পারে না।”
ক্ষোভ জানিয়ে এরইমধ্যে মালয়েশিয়া কর্তৃপক্ষের কাছে একটি বিবৃতি পাঠিয়েছে চীন এবং তাইওয়ানের ১৫৪ যাত্রীর স্বজনরা। এদিকে যেকোন অনাকাক্সিক্ষত পরিস্থিতি মোকাবেলায় চীনের বেইজিংয়ে মালয়েশিয়া দূতাবাসের সামনে নিরাপত্তা জোরদার করা হয়েছে।
মালয়েশিয়া কর্তৃপক্ষের ঘোষণাটির পর উত্তাপ ছড়িয়ে পড়েছে বিকল্প ধারার গণমাধ্যমগুলোতেও।
চীনের জনপ্রিয় সমাজ সমালোচক লি চেংপেং তার ব্লগে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সংবাদ সম্মেলনটিকে সাজানো নাটক হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন- ‘ এ মুহূর্তে তারা আসলে জনগণকে সত্য কথাটি জানাচ্ছে না বরং জানানোর ভান করছে।’ পাশাপাশি রাজনীতিবিদদের নির্লজ্জ্ব বলেও উল্লেখ করেন তিনি।
নিখোঁজদের স্মরণ করে শোকের ছায়া নেমে আসে অনেকের ফেসবুক পেজে। মালয়েশিয়া এয়ারলাইনসের এক কর্মকর্তা তার ফেসবুক পেজে রিখেছেন- “ হৃদয় উৎসারিত সমবেদনা জানাচ্ছি বিমানের সকল ক্রুদের প্রতি; বিশেষ করে গোমেজ এবং ক্যাপ্টেন জাহারিকে। তোমাদের খুব মিস করব আমি।”
মালয়েশিয়ার টিভি ব্যক্তিত্ব দাফনে আইকিং নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, “ এ কঠিন সময় মোকাবেলা করার শক্তি যেন সৃষ্টিকর্তা আপনাদের দেন।” পাশাপাশি অনুসন্ধানে অংশগ্রহণকারীদেরও ধন্যবাদ জানান তিনি।
এদিকে বৈরি আবহাওয়ার কথা বলে মঙ্গলবার ভারত মহাসাগরে অনুসন্ধান তৎপরতা স্থগিত করেছে কর্তৃপক্ষ।
সোমবার এক সংবাদ সম্মেলনে ব্রিটিশ বিমান দুর্ঘটনা তদন্ত বিভাগের দেয়া নতুন তথ্যের বরাত দিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেন, ভারত মহাসাগরের দক্ষিণাঞ্চলেই বিমানটি বিধ্বস্ত হয়েছে এবং আরোহীদের কেউই বেঁচে নেই। এরইমধ্যে নিখোঁজদের স্বজনদের খবরটি জানিয়ে দেয়া হয়েছে বলেও জানান তিনি।
প্রোব/ফাউ/ডেস্ক/২৫.০৩.২০১৪

 

 

২৫ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১১:১৮:১৫ | ১১:৫৬:৩৫

আন্তর্জাতিক

 >  Last ›