A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

নিজামীর বিরুদ্ধে রায় যেকোন দিন | Probe News

highcourt.jpgপ্রোব নিউজ, ঢাকা: শেষ হল মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মামলার কার্যক্রম। আর শিগগিরই রায়ের জন্য দিন ধার্য করবে ট্রাইব্যুনাল।
সোমবার চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল-১ মামলাটি রায়ের জন্য অপেক্ষমান রেখে দেন।
রোববার আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম তার আইনি যুক্তি-তর্ক উপস্থাপন শেষ করেন। পরে প্রসিকিউটর মোহাম্মদ আলী পাল্টা যুক্তি উপস্থাপন শুরু করেন। গত ১০ থেকে ১২ মার্চ পর্যন্ত প্রসিকিউশনের পক্ষে মোহাম্মদ আলী, তুরিন আফরোজ ও সৈয়দ হায়দার আলী যুক্তিতর্ক উপস্থাপন করেন। এরপর আসামিপক্ষে মিজানুল ইসলাম ও তাজুল ইসলাম যুক্তি উপস্থাপন করেন ১৩ মার্চ থেকে। এ নিয়ে জামায়াত নেতা নিজামীর মামলায় দুইবার যুক্তি উপস্থাপন করা হলো।
যুক্তি উপস্থাপনে নিজামীর বিরুদ্ধে একাত্তর সালে উস্কানির দেয়ার অভিযোগে আনে প্রসিকিউশন। এ সময় তারা আদালতের কাছে সর্বোচ্চ শাস্তি কামনা করেন।
অন্যদিকে আসামিপক্ষের আইনজীবী তাজুল ইসলাম দাবি করে বলেন, “প্রসিকিউশন নিজামীর বিরুদ্ধে যে সব অভিযোগ এনেছে তা ভিত্তিহীন ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। প্রতিহিংসাবশত তার বিরুদ্ধে এ সব অভিযোগ এনেছে প্রসিকিউশন। আশা করি এ সব অভিযোগ থেকে তিনি খালাস পাবেন।”
nijami1.jpgএদিকে একাত্তর সালে মহান মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চার বছর পূর্তি হচ্ছে মঙ্গলবার। দুইটি ট্রাইব্যুনাল থেকে এই চার বছরে মোট নয়টি রায়ে ১০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। বর্তমানে বিচারাধীন রয়েছে আরো ছয়টি মামলা। মামলাগুলো হল- ট্রাইব্যুনাল ১-এ মাওলানা আব্দুস সুবহান, এ টি এম আজহারুল ইসলাম, মোবারক হোসেন এবং জাহিদ হোসেন খোকন আর ট্রাইব্যুনাল ২-এ মীর কাসেম আলী এবং সৈয়দ মো. কায়সারের মামলা। এছাড়া বিচার চলাকালীন সময়ে মৃত্যুবরণ করায় এ কে এম ইউসুফকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়।
ঘোষিত নয়টি রায়ের মধ্যে শুধুমাত্র আব্দুল কাদের মোল্লার মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। এছাড়া ছয়টি মামলা আপিল বিভাগে বিচারাধীন আছে।
মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী, মোহাম্মদ কামারুজ্জামান, গোলাম আযম, আলী আহসান মো. মুজাহিদ, সালাউদ্দিন কাদের চৌধুরী, আব্দুল আলীমের মামলা বর্তমানে আপিল বিভাগে বিচারের অপেক্ষায় রয়েছে। এর মধ্যে সাঈদীর মামলার কার্যক্রম প্রায় শেষের দিকে। এছাড়া ট্রাইব্যুনাল থেকে দন্ডপ্রাপ্ত আবুল কালাম আজাদ ও মঈন উদ্দিন-আশরাফুজ্জামান দেশের বাইরে থাকায় তাদের পক্ষে কোনো আপিল দায়ের করা হয়নি।
প্রোব/ফাউ/জাতীয়/২৪.০৩.২০১৪

২৪ মার্চ ২০১৪ | জাতীয় | ১৬:৫৫:২৯ | ১১:৪৮:১৪

জাতীয়

 >  Last ›