A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মৃত ভোটার শনাক্তে গ্রাম পুলিশের সাহায্য নিচ্ছে ইসি | Probe News

মৃত ভোটার শনাক্তে গ্রাম পুলিশের সাহায্য নিচ্ছে ইসি

প্রোবনিউজ, ডেস্ক: মৃত ভোটার শনাক্তে গ্রাম পুলিশের সহায়তা নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে গ্রাম পুলিশের মাধ্যমে মাঠ পর্যায় থেকে তথ্য সংগ্রহ করে তালিকা থেকে মৃত ভোটাদের নাম বাদ দেবে ইসি। ইসির উপসচিব মু. আবদুল অদুদ রবিবার দেশের সব উপজেলা ও থানা নির্বাচন কর্মকর্তাদের এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছেন বলে কমিশন সূত্রে জানা গেছে। এদিকে গ্রাম পুলিশের সহায়তা পেতে কমিশনের পক্ষ থেকে স্থানীয় সরকার মন্ত্রনালয়কেও পৃথক চিঠি দেওয়া হয়েছে। ভোটারদের স্মার্টকার্ড বিতরণ শুরুর আগে এ নির্দেশনা দেওয়া হল। এক্ষেত্রে প্রতি মৃত ভোটারের তথ্য সংগ্রহে গ্রাম পুলিশকে ১০ টাকা সম্মানী দেওয়া হবে।

দেশজুড়ে চলমান ভোটার তালিকা হালনাগাদে তথ্য সংগ্রহের কাজ শেষ হয়েছে। ছবি তোলা ও তথ্য নিবন্ধন কার্যক্রম ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। জানা গেছে, অনেক স্থানে বাড়ি বাড়ি না গিয়ে তথ্য সংগ্রহ করায় ‍মৃত ব্যক্তির নাম হালনাগাদ তালিকায় যুক্ত হয়েছে। ইতোমধ্যে এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইসি। যার কারণে কমিশন এই বিকল্প পন্থা অবলম্বন করছে।

উপসচিব অদুদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, মৃতদের নাম বাদ দিতে ইউপি’র চৌকিদার/গ্রাম পুলিশকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে উপজেলা নির্বাচন কর্মকর্তারা ইউনিয়নভিত্তিক মৃত ভোটারের সত্যায়িত কপি ইউপি চেয়ারম্যানের কাছে পাঠাবেন। ইউপি চেয়ারম্যান যাচাই-বাছাই শেষে পূর্ণাঙ্গ তালিকার কপি উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠাবেন।

গত ২২ সেপ্টেম্বর পর্যন্ত বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদে ৬ লাখ ৯১ হাজার ৬০৬ মৃত ব্যক্তির তথ্য সংগ্রহ হয়েছে। দেশের ১৬ কোটি জনসংখ্যার বিপরীতে বাৎসরিক মৃত্যুর হার বিবেচনায় ভোটার তালিকা থেকে ১২ থেকে ১৫ লাখ মৃত ব্যক্তির বাদ যাওয়ার ধারণা করছে নির্বাচন কমিশন।

বিদ্যমান ব্যবস্থায় কমিশন মৃত ভোটারের নাম কর্তনে দুটি পন্থায় কাজ করত। ভোটার তালিকা হালনাগাদের সময় তথ্য সংগ্রহকারীদের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হতো। এছাড়া ব্যক্তি পর্যায়ে আবেদনের মাধ্যমেও মৃত ভোটারকে তালিকা থেকে বাদ দেওয়া হতো। তবে বারবার আহ্বান জানিয়েও নাগরিকদের কাছ থেকে সন্তোষজনক সহায়তা পায়নি ইসি। বিশেষ করে ঢাকা ও চট্টগ্রাম শহরে অসহযোগিতার হার সবচেয়ে বেশি বলে জানা গেছে।

প্রোব/অমি/পি/জাতীয়/২৬.১০.২০১৫

২৬ অক্টোবর ২০১৫ | জাতীয় | ১১:২৬:০৮ | ১৪:০৬:০৫

জাতীয়

 >  Last ›