A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আদালতের কাজ শেষ হলেই জামায়াতের ব্যাপারে সিদ্ধান্ত : আইনমন্ত্রী | Probe News

প্রোবনিউজ, ঢাকা: “জামায়াতের বিষয়টি আদালতে বিচারাধীন।আদালতের কার্যক্রম শেষ হলেই আমরা সরকারিভাবে সিদ্ধান্ত নেব।” জামায়াত নিষিদ্ধের ব্যাপারে এ কথা বলেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক ।
রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সুপ্রিম কোর্ট ল’ রিপোর্টাস ফোরাম আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।
সাম্প্রতিক সময়ে সারা দেশে দুইজন বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন বলে দাবি করেন আইনমন্ত্রী। মন্ত্রী জানান, ‘২৬১ জন বিচার বহির্ভুতভাবে হত্যা ও ৬০ জনকে গুম করা হয়েছে’ মর্মে পত্রিকার রিপোর্ট দেখে পুলিশকে এ বিষয়ে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়। পুলিশের রিপোর্ট মোতাবেক দুইজন এ হত্যার শিকার হয়েছে জেনে বিষয়টির তদন্ত করতে বলা হয়েছে।
আনিসুল হক বলেন, “দেশের একটি গোষ্ঠী আদালতের সুষ্ঠু পরিবেশ নষ্ট করার ষড়যন্ত্র করছে।”

বিচারিক আদালতে খালেদা জিয়ার মামলা শুনানিকে ইঙ্গিত করে তিনি বলেন, “ওই দিন আইনজীবীরা আদালতে যে আচরণ করেছে তা সভ্য সমাজে দেখা যায় না। এটা আইনের শাসন ভঙ্গের ষড়যন্ত্র।”
এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি বলেন, “গত ২৯ ডিসেম্বর সুপ্রিম কোর্টে আইনজীবীদের ওপর বহিরাগতদের হামলার ঘটনায় দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।” এছাড়া আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুানালের প্রসিকিউশনের মধ্যে বিরাজমান দ্বন্দ অবসানে শিগগির ব্যাবস্থা নেয়া হচ্ছে বলেও জানান তিনি। বঙ্গবন্ধু হত্যা ও ট্রাইব্যুনালে সাজাপ্রাপ্ত পলাতক আসামিদের দেশে ফিরিয়ে আনতে সবধরনের লড়াই চলছে।
সাংবাদিকরা টাকার বিনিময়ে নিউজ করেন কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “আমি দ্ব্যর্থহীনভাবে বলতে চাই এমন কোনো নমুনা আমি কখনো দেখিনি এবং বিশ্বাসও করি না।”
বিচার বিভাগের স্বাধীনতার জন্য প্রধান বিচারপতির নেতৃত্বে আলাদা সচিবালয় গঠন বিষয়ে তিনি বলেন, এটা আলোচনার টেবিলে আছে। এ সরকারের আমলে পুরোটা না হলেও একটা রূপরেখা তৈরি হবে বলে আশা প্রকাশ করেন তিনি।
এছাড়া আদালতের ভেতরে সাংবাদিকদের বসার স্থান নির্ধারিত থাকার বিষয়ে আনিসুল হক বলেন, আমার যতটুকু ক্ষমতা আছে, সেটা দিয়ে এ বিষয়ে সুষ্ঠু সমাধানের চেষ্টা করবো।
আরো সচেতনভাবে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের আহ্বান জানান সিনিয়র এ আইনজীবী।
ল’ রির্পোটার্স ফোরামের সভাপতি সালেহ উদ্দিন আহমেদের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন সেক্রেটারি ওয়াকিল আহমেদ হিরন, সাবেক সভাপতি স্বপন দাস গুপ্ত, সাবেক সেক্রেটারী মো. বদিউজ্জামান, প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান প্রমুখ।
প্রোব/পার/জাতীয়/২৩.০৩.২০১৪

 

২৩ মার্চ ২০১৪ | জাতীয় | ১৫:৩৩:৩১ | ২০:২৩:০৭

জাতীয়

 >  Last ›