A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

অনিয়ম-সহিংসতায় নির্বাচন সম্পন্ন; স্থগিত কেন্দ্র ৩২, নিহত ৪ | Probe News

upozila file photo.jpgপ্রোবনিউজ, ডেস্ক: জাল ভোট, কেন্দ্র দখলসহ ব্যাপক অনিয়ম, সংঘর্ষ ও সহিংসতার মধ্যদিয়ে সম্পন্ন হলো চতুর্থ দফায় ৯১ টি উপজেলায় নির্বাচন। রোববার দিনভর ভোট চলার সময় সহিংসতায় মুন্সীগঞ্জের গজারিয়ায় ১ জন, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া ১ জন, ঝালকাঠীর রাজাপুরে ১ জন এবং কুমিল্লার বরুড়ায় ১জন নিহত হয়েছে। সহিংসতায় সারা দেশে আরো ১৮ জন আহত হয়েছে।
ভোট গ্রহণ শেষে এক সংবাদ সম্মেলনে জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার আবদুল মোবারক জানান, সহিংসতা গোলযোগ, ভোটদানে বাধা, ব্যালট ছিনিয়ে সিল মারা, অগ্নি সংযোগ ও ব্যালট ছিনতাইয়ের ঘটনায় ৩২ টি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে।
এর আগে চতুর্থ পর্বে ৯১টি উপজেলায় ভোট গ্রহণ শুরু হয় সকাল ৮টায়। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবরে জানা যায়, নির্বাচনী সংঘর্ষে মুন্সিগঞ্জে ১ জন নিহত হওয়ার পর গজারিয়াসহ আরো ৫টি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত রাখা হয়।
পটুয়াখালী সদর উপজেলা পরিষদ নির্বাচনে সকাল ৮টায় ভোটগ্রহণ শুরুর কথা থাকলেও চর জৈনকাঠি দাখিল মাদরাসায় সকাল ৭টায় ক্ষমতাসীন দলের কেন্দ্র দখল, আনারস ও টিউবওয়েল প্রতীকে সিল মারার মধ্যদিয়ে ভোট শুরু হয়। বিএনপি সমর্থিত প্রার্থীদের কেন্দ্র থেকে বের করে দেয়া হয়েছে। অনিয়মের অভিযোগে এখানে ৪ টি কেন্দ্রে ভোট স্থগিত রাখা হয়েছে।
রোববার সকাল ৮টায় জেলার পাঁচটি উপজেলায় ৩১৫টি কেন্দ্রে ভোট শুরুর পরপরই বিরোধী দল সমর্থিত প্রার্থীর এজেন্টদের বের করে দেয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।
এদিকে ভোটকেন্দ্রে ককটেল, ভাঙচুর, ব্যালট বাক্স ছিনতাই ও অগ্নিসংযোগের ঘটনায় নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার পাঁচটি কেন্দ্রে আজ রোববার ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে।
সেগুলো হলো কালুয়াচাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, সামসুন্নাহার উচ্চবিদ্যালয় কেন্দ্র, জমিদারহাট উচ্চবিদ্যালয় কেন্দ্র, দেবকালা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র।কেন্দ্রে হামলা ও ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনা নিশ্চিত করেছেন প্রিসাইডিং কর্মকর্তা মলয় কুমার সুর। এছাড়াও রামগঞ্জ ইউনিয়নের মনপুরা প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট স্থগিতের বিষয়টি জানান প্রিসাইডিং অফিসার ইসমাইল চৌধুরী।
যশোর সদর উপজেলায় ভোট শুরুর এক ঘণ্টার মধ্যে একটি কেন্দ্রের বাইরে বোমাবাজি ও সংর্ঘষের পর ভোটগ্রহণ বন্ধ রাখা হয়েছে।
সকাল পৌনে ৯টার দিকে ‘খোলাডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে’ এ ঘটনায় এক নারীসহ দুই ভোটার আহত হন। প্রিসাইডিং অফিসার মনীন্দ্রনাথ অধিকারী জানান, সংর্ঘষের পর সাময়িকভাবে ভোটগ্রহণ বন্ধ রাখা হয়েছে।
ঝিনাইদহের হরিণাকু- উপজেলায় বিএনপি-আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সকাল ৯টার দিকে উপজেলার আড়ুয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এতে সকাল সোয়া ৯টার দিকে ভোটগ্রহণ স্থগিত করা হয়। পরে সেনাবাহিনীর সহায়তায় সকাল সাড়ে ৯টার দিকে পুনরায় ভোটগ্রহণ শুরু হয়।
ভোলার দৌলতখানে ভোটারদের ভোট প্রদানে বাধা ও প্রভাব বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও সতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। রোববার সকাল ৯টার দিকে উপজেলার ফকিরবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।
এতে কমপক্ষে ১০জন আহত হয়েছেন। আহতদের নাম পরিচয় তাৎক্ষণিক জানা যায়নি। পরে পুলিশ ও বিজিবি সদস্যরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন ভোলার পুলিশ সুপার মোহাম্মদ মনিরুজ্জামান।
কুমিল্লায় বরুড়া উপজেলার তলাগ্রাম উচ্চ বিদ্যালয়ে কেন্দ্রে প্রিসাইডিং অফিসারকে মারধর ও ব্যালট বাক্স ভাঙচুরের ঘটনায় ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। রোববার সকালে ভোট শুরুর পরপরই এ ঘটনা ঘটে।
স্থানীয় সূত্রে জানা যায়, সকালের দিকে উপজেলার তলাগ্রাম উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট শুরুর কিছুসময় পরই একদল দুর্বৃত্ত ভোটকেন্দ্রে ঢোকে। তারা ব্যালট বাক্স ভাঙচুর করার চেষ্টা করেন। এ সময় দ্বায়িত্বরত প্রিসাইডিং অফিসার তাদের বাধা দিলে তারা তাকে মারধর করেন। এ ঘটনায় ওই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়।
এছাড়া কুমিল্লার মেঘনা উপজেলার বড় সাপমারা প্রাথমিক বিদ্যালয় ও বড়ইয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে রোববার সকাল ১০টার দিকে দুর্বৃত্তরা ব্যালট পেপার ছিনতাইয়ের চেষ্টা করে। পরে এ দুটি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়। মেঘনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামসুল আলম এ ব্যাপারে বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট পাঠিয়ে কেন্দ্র দুটিতে ভোট নেয়ার চেষ্টা চলছে।
টাঙ্গাইলের কালিহাতি উপজেলার ১টি কেন্দ্রে দেড়ঘন্টা ভোট গ্রহণ স্থগিত রাখার পর পুনরায় শুরু হয় ।
কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার জয়রামপুর গ্রামে দুদলের মধ্যে নির্বাচনী সংঘর্ষে ৬ জন আহত হয়েছে।
ব্যালট পেপার ও সিল ছিনতাইয়ের কারণে কক্সবাজারের কুতুবদিয়ায় ৪টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত রয়েছে বলে জানিয়েছেন প্রিসাইডিং অফিসার নুরুল আলম মিয়াজী। এ ঘটনায় ৩ জনকে আটক করা হয়েছে।
প্রসঙ্গত, নির্বাচন কমিশন চতুর্থ দফায় ৯৩টি উপজেলার তফসিল ঘোষণা করলেও সীমানা নির্ধারণ নিয়ে জটিলতার কারণে সুনামগঞ্জের জগন্নাথপুর ও শেরপুরের সদর উপজেলায় নির্বাচন স্থগিত করা হয়েছে।
চতুর্থ ধাপের ৯৩টি উপজেলায় মোট এক হাজার ১৮৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ৩৮৯ জন, ভাইস-চেয়ারম্যান প্রার্থী ৪৮৫ জন এবং মহিলা ভাইস-চেয়ারম্যান প্রার্থী ৩১২ জন। এসব এলাকায় মোট ভোটার এক কোটি ৪৩ লাখ ২৫ হাজার ৬৪৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭১ লাখ ৩৯ হাজার ১০২ জন, নারী ভোটার ৭১ লাখ ৮৬ হাজার ৫৪২ জন।

প্রোব/পার/মুআ/জাতীয়/২৩.০৩.২০১৪

২৩ মার্চ ২০১৪ | জাতীয় | ১২:০০:২৩ | ১৩:২০:০৮

জাতীয়

 >  Last ›