A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সোনিয়ার পাসপোর্ট চায় মার্কিন আদালত | Probe News

Sonia.jpgপ্রোবনিউজ, ডেস্ক: ১৯৮৪ সালের শিখ বিরোধী দাঙ্গায় জড়িতদের রক্ষা করার অভিযোগে করা মামলায় কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে পাসপোর্টের একটি প্রতিলিপি জমা দেয়ার নির্দেশ দিয়েছে একটি মার্কিন আদালত। আগামী ৭ এপ্রিলের মধ্যে এটি জমা দিতে হবে।


যুক্তরাষ্ট্রে না থাকার কারণে ১৯৮৪ সালে শিখ বিরোধী দাঙ্গা সম্পর্কিত মানবাধিকার আইন ভঙ্গের মামলায় সমনের জবাব দিতে পারেননি বলে নিউ ইয়র্কের ব্রুকলুন আদালতে একটি আবেদন করেন সোনিয়া গান্ধী। তবে, ম্যানহাটন ফেডারেল আদালতের বিচারক জানান, ওই সময় সোনিয়া গান্ধী যুক্তরাষ্ট্রে ছিলেন কি না, সে বিষয়ে তিনি এখনও পর্যন্ত যথেষ্ট তথ্য-প্রমাণপত্র দেননি। তাই তাকে পাসপোর্টের একটি প্রতিলিপি জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

শিখ ফর জাস্টিস সংগঠনের পক্ষ থেকে সোনিয়ার বিরুদ্ধে যে মামলা করা হয়েছে তাতে দাবি করা হয়, তিনি মানবাধিকার লঙ্ঘন করেছেন। তাই তাঁর বিরু‌দ্ধে মামলা করা হয়। মামলায় সোনিয়া গান্ধীর বিরুদ্ধে আর্থিক ও শাস্তিমূলক ক্ষতিপূরণ দাবি করে সংগঠনটি। তাদের অভিযোগ, শিখ বিরোধী দাঙ্গার পেছনে কংগ্রেসের কমল নাথ, সজ্জন কুমার, জগদীশ তিতলার ভূমিকা থাকা সত্ত্বেও সোনিয়া গান্ধী তাদের রক্ষা করছেন।

প্রোব/বান/আন্তর্জাতিক ২২.০৩.২০১৪

 

২২ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৫:৩৭:৪৪ | ১৯:২১:১০

আন্তর্জাতিক

 >  Last ›