A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচন | Probe News

Maldives.jpgপ্রোবনিউজ, ডেস্ক: নানা শঙ্কার মধ্য দিয়ে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে। মালদ্বীপের স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। নিরবিচ্ছিন্নভাবে চলবে ৮ঘণ্টা। বৃহস্পতিবার আব্দুল্লাহ ইয়ামেনপন্থীরা শনিবারের নির্বাচন পিছিয়ে দিতে সর্বোচ্চ আদালতে একটি পিটিশান দাখিল করেন। পিটিশনে বলা হয় 'মৃতপ্রায় এই নির্বাচন কমিশন নির্বাচন অনুষ্ঠানে সক্ষম নয়' তবে সর্বোচ্চ আদালত এই পিটিশন খারিজ করে দেয়ায় শনিবার ভোটগ্রহণ চলছে।
৭ই সেপ্টেম্বর ২০১৩তে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ওই নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট নাশিদ প্রথম দফার ভোটে এগিয়ে ছিলেন। পরে জসিম ইব্রাহিম নামে এক প্রার্থী ভোট নিয়ে অনিয়মের অভিযোগ তুললে দেশটির সুপ্রিমকোর্ট নির্বাচনটি বাতিল করে দেন। পাশাপাশি নির্বাচনের নতুন কিছু নির্দেশনাবলি সংযোজন করেন। যদিও পর্যবেক্ষকরা বলেছিলেন, নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে। ১৯শে অক্টোবর দ্বিতীয়বার ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হলেও সুপ্রিমকোর্টের নির্দেশ যথাযথভাবে পালন করা হয়নি অজুহাতে পুলিশ ওই নির্বাচনে ভোটগ্রহণ বন্ধ করে দেয়। পরে নির্বাচনের পরবর্তী তারিখ ৯ই নভেম্বর ঘোষণা করা হয়। ৯ই নভেম্বর ভোটগ্রহণ হলে তাতে নাশিদ ৪৬ দশমিক ৯৩ শতাংশ, ইয়ামিন ২৯ দশমিক ৭৩ শতাংশ এবং জসিম ইব্রাহিম ২৩ দশমিক ৩৪ শতাংশ ভোট পান। এরপর ইয়ামিনের আবেদনের পরিপ্রেক্ষিতে এক দিনের জন্য দ্বিতীয় দফার ভোটগ্রহণ পিছিয়ে সোমবার নির্ধারণ করা হয়। কারণ দেশটির সংবিধান অনুযায়ী সোমবারের মধ্যে অবশ্যই একজন নতুন প্রেসিডেন্ট নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।
তবে সাংবিধানিক বাধ্যবাধকতার পরও গভীর রাতে আবারও সুপ্রিমকোর্টে আলোচনা হয় এবং ভোটগ্রহণ ছয় দিনের জন্য পিছিয়ে দেওয়া হয়। ১৬ই নভেম্বর অনুষ্ঠিত হয় নির্বাচন। এতে আব্দুল্লাহ ইয়ামেন জয়ী হয়। নেপালের সংবিধান অনুযায়ী প্রথম এবং দ্বিতীয় স্থানে থাকা প্রার্থী হিসেবে এবার চূড়ান্ত পর্বে নাশিদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন ইয়ামেন। পর্যবেক্ষকরা জয়ের ব্যাপারে নাশিদকেই এগিয়ে রাখছেন।
প্রোব/বান/আন্তর্জাতিক ২২.০৩.২০১৪

২২ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৩:২৬:৩৪ | ১০:২৭:৪৪

আন্তর্জাতিক

 >  Last ›