A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘চেয়ারম্যান প্রার্থীদের ৪ শতাংশই হত্যা মামলার আসামী’ | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: চতুর্থ ধাপে উপজেলা নির্বাচনে অংশ নেয়া চেয়ারম্যান প্রার্থীদের ২৯ শতাংশেরও বেশির বিরুদ্ধে মামলা রয়েছে। এর মধ্যে ৩ দশমিক ৯৫ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে (দণ্ডবিধির ৩০২ ধারায়) হত্যা মামলা রয়েছে বলে জানায় সুশাসকের জন্য নাগরিক সুজন  

বৃহস্পতিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘সুজন’ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য দেয়া হয়।
‘সুজন’ এ তথ্য দেয় নির্বাচন কমিশনে প্রার্থীদের জমা দেয়া তথ্য বিশ্লেষণ করে । উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ‘সুজন’ সম্পাদক বদিউল আলম মজুমদার, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম হাফিজউদ্দিন ও মিডিয়া ব্যক্তিত্ব মুহাম্মদ জাহাঙ্গীর।
‘সুজনের’ সহযোগী সমন্বয়কারী সানজিদা হক জানান, “চতুর্থ ধাপে ৪২টি উপজেলায় নির্বাচন হবে। নিবার্চনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৪৪৭ জন চেয়ারম্যান প্রার্থী। তার মধ্য থেকে ৩৭৯ জন প্রার্থীর তথ্য বিশ্লেষণ করেছে সুজন।”
তিনি বলেন, “২০০ শতাধিক প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা স্নাতক বা স্নাতকোত্তর। চেয়ারম্যান প্রার্থীর মধ্যে ৯৮ জনের বার্ষিক আয় দুই লাখ টাকা বা এর চেয়ে কম। তবে এক কোটি টাকার বেশি আয় করেন পাঁচজন। আর ২৫৪ জন প্রার্থীর বার্ষিক আয় পাঁচ লাখ টাকার নিচে। চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে ৫৯ দশমিক ৬৩ শতাংশের পেশা ব্যবসা। ৬৩ জন প্রার্থী ঋণগ্রহীতা। তবে তথ্যে এটা জানান হয় ৩১৬ জনের কোনো ঋণ নেই।”
তৃতীয় ধাপের নির্বাচনে সহিংসতার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম হাফিজউদ্দিন বলেন, ‘‘প্রধান নির্বাচন কমিশনারের এভাবে ছুটিতে যাওয়া গ্রহণযোগ্য নয়। তিনি আরও জানিয়েছেন নির্বাচন কমিশন গা ছেড়ে দেয়ার কারণে এসব ঘটনা ঘটেছে।” এ সময় তিনি নির্বাচন কমিশনকে ব্যর্থ বলেও উল্লেখ করেন।
সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, “উপজেলা নির্বাচন আয়োজনের ক্ষেত্রে নির্বাচন কমিশন সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। উপজেলা নির্বাচনে যেভাবে কেন্দ্র দখল এবং সহিংসতার ঘটনা ঘটেছে তার দায়ভার নির্বাচন কমিশনকেই নিতে হবে।”
স্থানীয় নির্বাচন দলীয় ভিত্তিতে হওয়া নিয়ে এক প্রশ্নের জবাবে বদিউল আলম মজুমদার বলেন, “আইন করে তা হতে পারে। তবে এর পক্ষে-বিপক্ষে দুই ধরনের মতই রয়েছে।”
সংবাদ সম্মেলনে মিডিয়া ব্যক্তিত্ব মুহাম্মদ জাহাঙ্গীর বলেন, “নির্বাচন কমিশন নিজের সাফাই নিজেই করছে। কমিশন বলছে নির্বাচন সুষ্ঠু হচ্ছে। কমিশনকে এখন মানদণ্ড ঠিক করতে হবে আর কত সহিংসতা হলে, আর কত নিরীহ মানুষ মারা গেলে তারা বলবেন নির্বাচন সুষ্ঠু হয়নি।”
প্রোব/শামা/জাতীয়/২০.০৩.২০১৪
২০ মার্চ ২০১৪

২০ মার্চ ২০১৪ | জাতীয় | ১৫:৪০:১২ | ১৬:০০:৫৯

জাতীয়

 >  Last ›