A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে প্রস্তাব পাশ হবে না’ | Probe News

Ananda Bazar.jpgপ্রোব নিউজ, ডেস্ক: রাশিয়ার উপর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর জারি করা নিষেধাজ্ঞাকে সমর্থন দেয়া নিয়ে কৌশলগত অবস্থান নিয়েছে ভারত। নিষেধাজ্ঞায় পশ্চিমাদের সমর্থন না দেয়ার ইঙ্গিত দিয়েছে দেশটি। আর কূটনৈতিক সূত্রের বরাতে সেই কৌশলগত অবস্থানের ব্যাখ্যা দিতে গিয়ে ভারতের দৈনিক আনন্দ বাজার জানায়, ভারত ভাল করেই জানে জাতিসংঘে আনা যুক্তরাষ্ট্রের প্রস্তাবটি খারিজ হয়ে যাবে।
কারণ হিসেবে এতে বলা হয়, চীন রাশিয়ার পক্ষ নিয়ে ভেটো প্রয়োগের মাধ্যমে যুক্তরাষ্ট্রের আনা প্রস্তাব খারিজ করে দেবে।। তা ছাড়া এই বিষয়টি নিয়ে ভোটাভুটি হবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও। আর পরিষদের সদস্য না হওয়ায় সক্রিয় ভাবে ভোটদান থেকে বেঁচে যাবে ভারত। তা না হলে ভোটে অংশ নিয়ে রাশিয়ার পাশে দাঁড়ানো ভারতের জন্য বেশ কঠিন হয়ে যেত বলেও মন্তব্য করা হয়েছে প্রতিবেদনে।
কূটনৈতিক সূত্রের ব্যাখ্যা দিয়ে প্রতিবেদনে আরও বলা হয়, পত্রিকাটিতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, নয়াদিল্লি কোনও দেশের উপর একতরফা ভাবে জারি করা নিষেধাজ্ঞা কখনওই সমর্থন করেনি উল্লেখ করে রাশিয়ার ক্ষেত্রেও তার অন্যথা হবে না বলে জানিয়েছে ঐ সূত্র।
প্রতিবেদনে আরও বলা হয়, ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়ের বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান টানাপোড়েনের মধ্যে মিত্র মস্কোকে চটাতে চাইছে না দিল্লি। প্রতিরক্ষা সংক্রান্ত বহু বিষয়ে রাশিয়ার উপর ভারত নির্ভরশীল উল্øেখ করে এতে বলা হয়, মস্কোর দিকেই যে ভারতের পাল্লা ঝুঁকে থাকবে তা বলাই বাহুল্য। তাছাড়া আসন্ন লোকসভা নির্বাচনের আগে নতুন বিদেশ নীতির রাস্তায় কেন্দ্রীয় সরকার হাঁটতে চাইছে না বলেও মন্তব্য করা হয় প্রতিবেদনে।
প্রোব/ফাউ/ডেস্ক/২০.০৩.২০১৪

২০ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১২:২১:১৭ | ১৭:১৩:১৩

আন্তর্জাতিক

 >  Last ›