A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

২০১৩ সালে ৩৭ শিশুর জীবননাশ: সিপের প্রতিবেদনে তথ্য | Probe News

প্রোব নিউজ, ঢাকা: গত বছরে রাজনৈতিক সহিংসতায় ৩৭ শিশুর জীবননাশ হয়েছে বলে দাবি করেছে সোস্যাল অ্যান্ড ইকোনোমিক ইনহ্যান্সমেন্ট প্রোগ্রাম (সিপ) নামক একটি বেসরকারি সংস্থা। এসময় সিপ’র পক্ষ থেকে রাজনৈতিক কাজে শিশুদের ব্যবহার বন্ধের দাবি জানানো হয়।

বুধবার দুপুরে জাতীয় সংসদ ভবনের আইপিডি সম্মেলন কক্ষে ‘পথশিশুদের জন্য করণীয়’ শীর্ষক এক জাতীয় সেমিনার এ দাবি জানানো হয়।
সংস্থাটির নির্বাহী পরিচালক ফজলুল হক চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার আব্দুল্লাহ আল-মামুন।
মূল প্রবন্ধে একটি গবেষণা প্রতিবেদন উপস্থাপন করে বলা হয়, ২০০৪ সালে বাংলাদেশে পথশিশুর সংখ্যা ছিল ছয় লাখ ৮০ হাজার। ২০১৪ সালের শেষ দিকে এ সংখ্যা বেড়ে দাঁড়াবে এগার লাখ ৪৪ হাজার ৭৪৫ জন।
মূল প্রবন্ধে আরও বলা হয়, শতকরা ৩৪ দশমিক ৮ শতাংশ পথশিশু কোনো একটি নির্দিষ্ট স্থানে বসবাস করে এক থেকে ছয় মাস। ২৯ শতাংশ পথশিশু স্থান পরিবর্তন করে আইন প্রয়োগকারী সংস্থার কারণে, ৩৩ শতাংশ পরিবর্তন করে পাহারাদারের কারণে।
দারিদ্রতার কারণে পথ শিশুরা খোলা আকাশের নীচে ঘুমালেও প্রায় ৫৬ শতাংশ শিশুকে মাসিক দেড়শ’ থেকে দুইশ’ টাকা নৈশপ্রহরী বা মাস্তানদের দিতে হয়।
অন্য এক গবেষণায় বলা হয়, পথশিশুদের প্রায় ৪৪ শতাংশ ধূমপানে আসক্ত এবং রাতে ঘুমানোর জন্য ৪১ শতাংশ শিশুর কোনো ধরনের বিছানা নেই।
প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি স্পিকার বলেন, পথশিশু রোধে স্থানীয় সরকার ব্যবস্থাকে আরও শক্তিশালী করা দরকার। এছাড়া শিশু অধিকার নিয়ে যে ১৩টি মন্ত্রণালয় কাজ করে তাদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা যায় কিনা তা ভাবার সময় এসেছে।
পথশিশু নাম নিয়ে দ্বিমত পোষণ করে তিনি বলেন, পথশিশু কথা বলেই শিশুদের আলাদা করে দেওয়া হচ্ছে। তাই পথশিশু না বলে ‘বিশেষ শিশু’ বলা যায় কিনা তা ভাবতে হবে। একই সঙ্গে মানুষের শহরমুখী প্রবণতা কমিয়ে গ্রামের দিকে ধাবিত করতে হবে।

প্রোব/মুআ/জাতীয় ১৯.০৩.১৪

১৯ মার্চ ২০১৪ | জাতীয় | ১৮:৩৫:৪৯ | ১২:১৭:৩৯

জাতীয়

 >  Last ›