A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

টাইমস অফ ইন্ডিয়ার নির্বাচনী ইশতেহার | Probe News

প্রোবনিউজ, ডেস্ক: আসন্ন লোকসভা নির্বাচন সামনে রেখে একটি ইশতেহার প্রকাশ করেছে ভারতের প্রভাবশালী দৈনিক টাইমস অব ইন্ডিয়া। ১৪ই মার্চ সংবাদমাধ্যমটির অনলাইনে ওই ইশতেহারটি প্রকাশিত হয়। ‘টাইমস অব ইন্ডিয়ার ইশতেহার: পরবর্তী সরকারের জন্য আমাদের আলোচ্যসূচি’ (মেনিফেস্টো টিওআই: আওয়ার এজেন্ডা ফর দ্য নেক্সট গভর্নমেন্ট) শিরোনামের মূল ইশতেহারে যাওয়ার আগেই পত্রিকাটির সম্পাদক একটি ভূমিকা দিয়েছেন।

ওই ভূমিকায় দেশটির সরকারের দায়িত্ব, কর্তব্য, অঙ্গীকার ও বাস্তবতার একটি চিত্র তুলে ধরা হয়েছে। দায়িত্বশীল নীতি-পরিকল্পনা, প্রগতিশীল আইন, শিক্ষাখাতে ব্যায় বাড়ানো, সামাজিক নিরাপত্তা, সুষ্ঠু বিনিয়োগ পরিস্থিতি, দূর্নীতি হ্রাস, এবং জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে নাগরিক স্বাধীনতার নিশ্চয়তা বিধানের কথা বলা হয়েছে। প্রবৃদ্ধির সঙ্গে উন্নয়নকে একাকার করে না দিয়ে প্রবৃদ্ধির পাশাপাশি জীবনমানের উন্নয়ন, রাষ্ট্রীয় দায়দায়িত্ব নিয়ে বিভিন্ন সেবাখাতকে বিকশিত করার কথা বলা হয়েছে। জনগণের মৌলিক অধিকার, অর্থনীতি, সুশাসন, মানবাধিকার, জনসেবাসহ বিভিন্ন ক্ষেত্রে পিছিয়ে পড়ার বিবরণ দেওয়া হয়েছে এতে। দেশটির রাজনৈতিক দলগুলো ইশতেহারটি গুরুত্বসহকারে পর্যালোচনা এবং গ্রহণ করবে বলে সম্পাদকের লেখা ভূমিকায় আশাবাদ ব্যক্ত করা হয়েছে। এ ছাড়া ইশতেহারটি নিয়ে খোলামনে আলোচনা ও তর্ক-বিতর্ক করার জন্য নতুন সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এ ইশতেহারই চূড়ান্ত কথা নয় বলে জানিয়েছে পত্রিকাটি। তবে জাতীয় স্বার্থে তা যদি সরকার বা রাজনীতিবিদদের মধ্যে গভীর আলোচনার সুযোগ করে দেয়, তবেই ইশতেহারটি প্রকাশের লক্ষ্য অর্জিত হবে বলে এতে জানানো হয়েছে। ইশতেহারে মোটাদাগে অর্থনীতি-ব্যবসা-উদ্যোগ আইনি সংস্কার, বিচার বিভাগীয় সংস্কার, প্রশাসনিক সংস্কার, শিক্ষা, স্বাস্থ্য কৃষি, জাতীয় নিরাপত্তা, পররাষ্ট্রনীতি, নারী জ্বালানি, নগর উন্নয়ন, ক্রীড়া, পরিবেশ ও প্রতিবন্ধী বিষয়ে বিভিন্ন দাবি ও পরামর্শ তুলে ধরা হয়েছে। এর মধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে জনগণের মতামত জানাতে অনলাইন ভোটেরও ব্যবস্থা রাখা হয়েছে।

প্রোব/বান/আন্তর্জাতিক ১৯.০৩.২০১৪

 

১৯ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৭:৫৩:৩১ | ১৪:৩৮:০৪

আন্তর্জাতিক

 >  Last ›