A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

অনিশ্চয়তার মুখে তাতার সম্প্রদায় | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: ক্রিমিয়ার স্বাধীনতা এবং রাশিয়ায় অন্তর্ভূক্তি নিয়ে বিজয় ধ্বনিতে হারিয়ে গেছে অন্য একটি কন্ঠস্বর। ইউক্রেন ছেড়ে রাশিয়ার আইনের আওতায় আসার প্রক্রিয়াকে কেন্দ্র করে এখন চরম অনিশ্চয়তার মুখোমুখি সংখ্যালঘু সম্প্রদায়টি।
ব্ল্যাক সি উপদ্বীপের মোট ২০ লাখ মানুষের মধ্যে প্রায় ১২ শতাংশই তাতার জনগোষ্ঠী। তুর্কি বংশোদ্ভূত সুন্নী মুসলিম তাতাররা ক্রিমিয়াকেই নিজস্ব ভূ-খন্ড বলে মনে করে থাকে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়ন দ্বারা বিতাড়িত হওয়া এবং তার আগে জোসেফ স্টালিনের দমনের শিকার হওয়ার পর ইউক্রেনকেই নিজেদের জন্য উপযোগী বলে মনে করে তাতাররা। আর তাই ক্রিমিয়াকে রাশিয়ার অন্তর্ভূক্ত করার চেষ্টায় শুরু থেকে বিরোধিতা করে আসছিল তারা। বর্জন করেছিল গণভোট। কিন্তু তাতেও কোন কাজ হয়নি।
আর শেষ পর্যন্ত নিজেদের ইচ্ছার বিরুদ্ধে শিগগিরই হয়তো রাশিয়ার অন্তর্ভূক্ত হতে হবে তাদের।
কেন তারা রাশিয়ার অংশ হতে চান না? এমন প্রশ্নের জবাবে মুস্তফা আসাবা নামে তাতারদের এক নেতা বলেন, ‘রাশিয়ার সরকার নিয়ে নিশ্চিত করে কিছু বলা যায় না, কারণ এর প্রধান একজন স্বৈরাচারী।’ তিনি আরও বলেন, ‘আমরা সবসময় মত প্রকাশের স্বাধীনতা উপভোগ করেছি এবং এখন যদি তারা আমাদের উপর নির্যাতন চালায় তবে আমরা তা প্রতিহত করব।’
৫৮ বছর বয়সী আসাবার জন্ম উজবেকিস্তানে। তাতারদের বিশেষ নাৎসী ইউনিটে যোগ দেয়ার সাজা হিসেবে ১৯৪৪ সালে সেখানে নির্বাসিত করা হয় তার পরিবারকে। অনেকে রেড আর্মিতে নিয়োজিত থাকলেও, রুশ সেনারা ব্ল্যাক সি উপদ্বীপ পুনর্দখলে নেয়ার পর সমগ্র তাতার সম্প্রদায়কে নির্বাসনে পাঠান স্টালিন।
আর তাই তাতারদের থেকে খুব সংক্যক মানুষই ক্রিমিয়া ছাড়বে বলে দাবি করেন তিনি। আসাবা বলেন, ‘আমি বিশ্বাস করি পরিস্থিতি যাই হোক না কেন, তাতারদের ৯৫ শতাংশ মানুষই ক্রিমিয়ায় থাকবে। কারণ ক্রিমিয়া আমাদের মাতৃভূমি।
এদিকে আতঙ্কিত হয়ে তাতারদের অনেকেই এরইমধ্যে খাদ্য মজুদ করতে শুরু করেছেন। তাদের আশঙ্কা তাতারদের সম্পত্তি দখল করবে রাশিয়া। কারণ হিসেবে তারা জানায়, তাতারদের বেশিরভাগ সম্পত্তিরই নিবন্ধন করা হয়নি। আর রাশিয়ার আইন খুব কড়া হওয়ায় তা বাজেয়াপ্ত করার সুযোগ রয়েছে।
এদিকে গেল সপ্তাহে বেশ কয়েকজন তাতার ক্রিমিয়া ছাড়ার পর তাদের আর হদিস পাওয়া যায়নি বলে জানিয়েছেন তাতারদের আরেক নেতা রিফাত চৌভারভ।
প্রোব/ফাউ/ডেস্ক/১৯.০৩.২০১৪

 

 

 

১৯ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৬:০২:৩১ | ১১:৩৫:০৭

আন্তর্জাতিক

 >  Last ›