A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ভারতে ১৮ কৃষকের আত্মহত্যা | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: অকাল বৃষ্টি এবং শিলা বৃষ্টিজনিত কারণে ভাল ফলন না হওয়ার হতাশা থেকে ভারতের মহারাষ্ট্রের ১৮ জন কৃষক আত্মহত্যা করেছেন। সরকারি সূত্রের বরাত দিয়ে ভারতের সংবাদপত্র টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে। এতে বলা হয়, গেল ২২ ফেব্রুয়ারি থেকে ১৮ মার্চ পর্যন্ত সময়ে ১৮ জন আত্মহত্যার পথ বেছে নেন কৃষকরা। তবে বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মীদের দাবি, এ সংখ্যা অন্তত ৮০ থেকে ১০০ জন।
সমাজ কর্মী কিশোর তিয়ারী বলেন, তিন ধরে চলা শিলা বৃষ্টির কারণে ফসলের ব্যাপক ক্ষতি হয়। দুর্যোগের কারণে ১৬ লাখ হেক্টর জমির ফসল নষ্ট হয়ে যায় যার মূল্য প্রায় ৫ কোটি ভারতীয় রুপি। আর একে কৃষকদের জন্য অপূরনীয় ক্ষতি উল্লেখ করে তিওয়ারি বলেন, এ ব্যাপারে ব্যবস্থা নিতে সরকার অনেক দেরি করে ফেলে। আর তাই ক্ষতির বেদনা সহতে না পেরে কৃষকরা আত্মহত্যা করেছে বলে জানান তিনি। তিওয়ারির মতে গেল এক দশক ধরে প্রতি বছর মহারাষ্ট্রে ৩,৪০০ কৃষকের মৃত্যু হয়।
এদিকে কৃষকদের এই দুর্দশা মোকাবেলায় শিগগিরই ব্যবস্থা নেয়া হবে বলে কৃষকদের আশ্বস্ত করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চাবন। পাশাপাশি আবেগতাড়িত হয়ে কোন পদক্ষেপ না নিতে কৃষকদের প্রতি আহবান জানিয়েছেন তিনি। বুধবার মন্ত্রিসভায় ত্রাণ ও পুনর্বাসনের জন্য জরুরি বৈঠক ডাকা হয়েছে।
প্রোব/শামা/ডেস্ক/১৯.০৩.২০১৪

 

১৯ মার্চ ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১৪:২১:৫৫ | ১০:৪২:২৬

দক্ষিণ এশিয়া

 >  Last ›