A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

চলে গেলেন এসএমএস’র জনক মাত্তি ম্যাকোনেন | Probe News

চলে গেলেন এসএমএস’র জনক মাত্তি ম্যাকোনেন

প্রোবনিউজ, ডেস্ক: আমরা মাইক্রোসফট বা ফেইসবুকের মতো জনপ্রিয় প্রতিষ্ঠানগুলোর জনকদের যেভাবে চিনেছি, সেভাবে এসএমএস বা টেক্সট মেসেজের জনককে কি জানা হয়েছে? উত্তরটা বোধ হয় ‘না’। যে কোন প্রয়োজনে মোবাইলে আজ আমরা যে এসএমএস পাঠাই, তার ‘জনক’ মাত্তি ম্যাকোনেন। ৬৩ বছর বয়সে গুরুতর অসুস্থ অবস্থায় তিনি মৃত্যুবরণ করেছেন।

তিনি ফিনল্যান্ডের নাগরিক। ১৯৯৪ সালে নোকিয়া ২০১০ হ্যান্ডসেটটি যখন প্রথমবারের মতো সহজে বার্তা লেখার সুবিধা নিয়ে হাজির হলো, তখনই সত্যিকার অর্থে এসএমএস সেবা চালু হয়। এসএমএস’র জনক হিসেবে পরিচিতি পেলেও, বিনয়ী ম্যাকোনেন বরাবরই বলতেন, তিনি একা হাতে এই প্রযুক্তি উদ্ভাবন করেননি। কৃতিত্বটা একা নয়, ভাগাভাগি করেই নিতে চান তিনি।

প্রথম টেক্সট মেসেজের ২০ তম বার্ষিকীতে বক্তব্য রাখার সময় ম্যাকোনেন বলেন, এসএমএসের যে উৎকর্ষ, তা এসেছে যৌথ প্রয়াসের হাত ধরেই এবং মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান নোকিয়া এসএমএস সেবাকে জনপ্রিয় করে তুলতে সহযোগিতা করেছে। ২০১২ সালে বিবিসি নিউজকে এসএমএসের মাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে ম্যাকোনেন বলেছিলেন, তিনি বিশ্বাস করেন কোন না কোন রূপে হাতে বার্তা লেখার বিষয়টি ‘চিরকাল’ রয়ে যাবে।

প্রোব/পি/আন্তর্জাতিক/০৪.০৭.২০১৫

 

৪ জুলাই ২০১৫ | আন্তর্জাতিক | ১৪:১৪:২২ | ১১:৪০:৩০

আন্তর্জাতিক

 >  Last ›