A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

পশ্চিমা বিশ্বে ক্রিমিয়া যুদ্ধ | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: ক্রিমিয়াকে রাশিয়ার অন্তর্ভূক্ত করা নিয়ে নতুন করে তৈরি হয়েছে মস্কোর সঙ্গে পশ্চিমা বিশ্বের টানাপোড়েন। রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের বর্তমান টানাপোড়েনকে আন্তর্জাতিক বিশ্লেকদের অনেকেই অভিহিত করে থাকেন নতুন ¯œায়ু যুদ্ধ হিসেবে। তবে কারও কারও দাবি তা, রাশিয়ার তেল ও গ্যাস কোম্পানি এবং যুক্তরাষ্ট্রের তেল ও গ্যাস কোম্পানির মধ্যে সম্পর্ককে বাধাগ্রস্ত করবে না। ইউক্রেন থেকে ক্রিমিয়াকে আলাদা করা এবং তা রাশিয়ার অন্তর্ভূক্ত হওয়া নিয়ে পশ্চিমা বিশ্ব নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়ে আসলেও আসলেই তা কতটুকু কার্যকর হবে তা নিয়েও প্রশ্ন রয়েছে অনেকের মধ্যে।
188386363.jpgপ্রাকৃতিক গ্যাসের জন্য রাশিয়ার উপর ব্যাপক নির্ভরশীল ইউক্রেন। মোট গ্যাসের প্রায় ৬০ থেকে ৭০ শতাংশ তারা আমদানি করে থাকে প্রতিবেশী রাষ্ট্রটি থেকে। অন্যদিকে পাইপলাইনের মাধ্যমে রাশিয়া থেকে গ্যাস আমদানি করতে ইউক্রেনের উপর নির্ভরশীল ইউরোপ। সোভিয়েত যুগের পাইপলাইনগুলো দিয়ে ইউক্রেনের উপর দিয়ে ইউরোপিয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলোতে সরবরাহ করা হয়ে থাকে গ্যাস।
আন্তর্জাতিক বিশ্লেষকদের মতে, ক্রিমিয়ার রাশিয়া অন্তর্ভুক্তি তেলের যোগানে প্রভাব ফেলবে ইউরোপ ব্যাপী। ক্রিমিয়া গণভোটের মাধ্যমে রাশিয়ায় যোগ দেওয়াকে অবৈধ বলে আখ্যা দিয়ে যে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে তাতে ইউক্রেন তথা সম্পূর্ন ইউরোপ ব্যাপকভাবে জালানি তেলের সংকটে পড়ার সমভাবনা রয়েছে। আর এ অবস্থা মোকালোয় পাঁচ মিলিয়ন ব্যারেল জালানি বিক্রির ঘোষণা দিয়েছে মার্কিন জালানি দপ্তর ।
এদিকে সম্পর্কের যতই টানাপোড়েন থাকুক না কেন মার্কিন বহুজাতিক কোম্পানি এক্সন মোবিল এবং রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি রোজনেফট এর সম্পর্ক বেশ গভীর এবং তা অটুট রাখারও ঘোষণা দিয়েছেন তারা। ২০১২ সালে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে এক বৈঠকে দুই কোম্পানির সম্পর্কের গভীরতা তুলে ধরেন এক্সন মোবিলের প্রধান নির্বাহী কর্মকর্তা রেক্স টিলারসন সাং। সেসময় তিনি পুতিনকে বলেন ব্যবসায় প্রতিষ্ঠানগুলো ছাড়া অন্য কোন কিছুরই ক্ষমতা নেই দুই দেশের সম্পর্ককে মজবুত করার।
আর সম্প্রতি টিলারসন বলেন, ক্রিমিয়া প্রসঙ্গ নিয়ে রোজনেফট-এর সঙ্গে সম্পর্ক নষ্ট হওয়ার কোন সম্ভাবনা নেই। তিনি আরও বলেন সরকারের নেয়া কোন পদক্ষেপ ব্যবসায়িক সম্পর্ককে নষ্ট করবে না। শুধু এক্সনই নয়, রাশিয়ার সঙ্গে চুক্তি রয়েছে কনোকো ফিলিপস, শেভরন এবং শেলের মত বড় কোম্পানিগুলোরও। আর তা মার্কিন স্বর্থ রক্ষারই ইঙ্গিত দেয়।
প্রোব/ফাউ/ডেস্ক/১৮.০৩.২০১৪

 

১৮ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ২২:০০:৫৩ | ২২:১২:৩০

আন্তর্জাতিক

 >  Last ›