A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রাশিয়ায় লীন হবার অপেক্ষায় ক্রিমিয়া | Probe News

sevastopol.jpgপ্রোবনিউজ, ডেস্ক:` ক্রিমিয়া বরাবরই রাশিয়ার অংশ ছিলো' এমন মন্তব্যের মধ্য দিয়ে রাশিয়ার সঙ্গে একীভূত করতে ক্রিমিয়ার অনুরোধের বিষয়টি রুশ পার্লামেন্টকে 188386363.jpgআনুষ্ঠানিকভাবে অবহিত করেছেন সেদেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পার্লামেন্ট সদস্যদের এ ব্যাপারে ইতিবাচক পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি। এর মধ্য দিয়ে ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার আইনি প্রক্রিয়া শুরু হলো বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম বিবিসি।
পরে রাশিয়ার পক্ষে পুতিন এবং ক্রিমিয়ার পক্ষে সেখানকার নেতারা একীভূতকরণের এক চুক্তিতে স্বাক্ষর করেন।
ইউক্রেন ছেড়ে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার প্রশ্নে গেলো রোববার ক্রিমিয়ায় গণভোট অনুষ্ঠিত হয়। সোমবার গণভোটের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। এতে দেখা যায়, ক্রিমিয়ার ৯৬ দশমিক ৬ শতাংশ ভোটার রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে রায় দিয়েছেন। গণভোটের এক দিন পর নিজেদের স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে ঘোষণা করে ক্রিমিয়া। পাশাপাশিputin2.jpg রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার আবেদনও জানায় তারা। সোমবারই স্বাধীন রাষ্ট্র হিসেবে ক্রিমিয়াকে স্বীকৃতি দেয় রাশিয়া। এবার রুশ পার্লামেন্টে ক্রিমিয়ার অনুরোধের বিষয়টি অবহিত করার মধ্য দিয়ে ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে একীভূত করার প্রক্রিয়া শুরু করলেন পুতিন।
এই গণভোটকে অস্বীকার করে নির্বাচনে অংশ নেয়া থেকে বিরত ছিলো ক্রিমিয়ার তাতার সম্প্রদায়ভূক্তরা। তারা কি এখন রাশিয়ায় যুক্ত হবে নাকি ইউক্রেনেরই অংশ হয়ে অন্য কোথাও থাকবে; তা এখনও রাশিয়া কিংবা ক্রিমিয়ার দিক থেকে স্পষ্ট করা হয়নি।
এদিকে, ইউক্রেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ক্রিমিয়ার গণভোট ও স্বাধীনতার ঘোষণাকে ‘অবৈধ’ বলে আখ্যায়িত করেছে। একই সঙ্গে ক্রিমিয়া প্রশ্নে রাশিয়ার treaty sign.jpgভূমিকায় চরম ক্ষোভ প্রকাশ করা হয়েছে। সোমবারই যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন রাশিয়া এবং ইউক্রেনের রুশপন্থী ২১ কর্মকর্তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা ও তাঁদের সম্পত্তি বাজেয়াপ্ত করার ঘোষণা দেয়। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে হুমকি দেন, ইউক্রেন প্রশ্নে রাশিয়ার পরবর্তী ভূমিকা বিবেচনায় নিয়ে আরও কঠোর অবরোধ আরোপ করা হতে পারে। তবে রাশিয়ার দাবি, আন্তর্জাতিক আইনেই সব পদক্ষেপ নিচ্ছে মস্কো।
ক্রিমিয়ার গণভোট অনুযায়ী, ইউক্রেনের কোনো আইন এখন আর ক্রিমিয়ায় প্রযোজ্য হবে না এবং সেখানকার সব রাষ্ট্রীয় সম্পদ স্বাধীন ক্রিমিয়ার বলে বিবেচিত হবে। ক্রিমিয়ার প্রধানমন্ত্রী সের্গেই অ্যাকসিওনভ এক টুইটার বার্তায় বলেন, মার্চের ৩০ তারিখের মধ্যে মস্কোর স্থানীয় সময়ই হবে ক্রিমিয়ার স্থানীয় সময়। ক্রিমিয়ার বর্তমান সময়ের চেয়ে তা দুই ঘণ্টা এগিয়ে থাকবে।
প্রোব/বান/আন্তর্জাতিক ১৮.০৩.২০১৪

১৮ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ২১:২৬:০৫ | ২০:০৩:৩৯

আন্তর্জাতিক

 >  Last ›