A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসছেন সেপ্টেম্বরে | Probe News

ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসছেন সেপ্টেম্বরে

প্রোবনিউজ, ডেস্ক: ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী একইসঙ্গে ঢাকা সফরে আসার আগ্রহ ব্যক্ত করেছেন। প্যারিস সফররত পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরেন ফাবিউস এ আগ্রহের কথা জানান। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, মন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধিসহ সার্বিক ক্ষেত্রে দু’দেশের সম্পর্কোন্নয়নে গভীর আগ্রহ প্রকাশ করেন। তিনি এবং জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ফ্রাংক ওয়ালটার স্টেইনমেয়ার আগামী সেপ্টেম্বরে একত্রে বাংলাদেশ সফর করবেন বলে জানান। সফরকালে ফরাসি শিল্প ও বাণিজ্যবিষয়ক শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান এমইডিইএফ’র একটি প্রতিনিধিদলও তার সঙ্গে নিয়ে যাওয়ার আশ্বাস প্রদান করেন ফরাসি মন্ত্রী। সফরকালে দুই দেশের মন্ত্রী একসঙ্গে ঢাকায় নির্মাণাধীন ফরাসি-জার্মান যৌথ দূতাবাস ভবন উদ্বোধন করবেন বলেও আশা প্রকাশ করেন।

দ্বিপক্ষীয় ওই বৈঠকের বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, অত্যন্ত আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয়ে খোলামেলা আলোচনা করেন তারা। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে দারিদ্র্য দূরীকরণ, নারী শিক্ষার প্রসার, নারীর ক্ষমতায়ন, মাতৃ-মৃত্যু ও শিশু-মৃত্যুর হার হ্রাসকরণসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জিত সাফল্যের প্রশংসা করেন। আলোচনায় দু’দেশের বাণিজ্য ও বিনিয়োগ সমপ্রসারণ ও অধিকতর সাংস্কৃতিক বিনিময়ে গুরুত্ব আরোপ করেন তারা। গত ১৫ই জুন থিম্পুতে সই হওয়া চতুর্দেশীয় যান চলাচল চুক্তি বিবিআইএন, বাংলাদেশ থেকে চীন পর্যন্ত চতুর্দেশীয় অর্থনৈতিক করিডর এবং বঙ্গোপসাগরকেন্দ্রিক উদ্যোগ বিমসটেকসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাংলাদেশের যোগাযোগ ও সহযোগিতা বৃদ্ধির বিষয়ে বাংলাদেশের সক্রিয় ভূমিকার বিষয়ে ফরাসি মন্ত্রীকে অবহিত করেন। জবাবে আঞ্চলিক শান্তি ও সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে বাংলাদেশের উদ্যোগের প্রশংসা করেন ফ্রান্সের ওই মন্ত্রী। তিনি বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে সন্তোষ প্রকাশ করে ভবিষ্যতেও সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন। বৈঠকে মাহমুদ আলী ডিসেম্বরে প্যারিসে বিশ্ব জলবায়ু সম্মেলন আয়োজনের জন্য ফ্রান্স সরকারকে অভিনন্দন জানান।

এক্ষেত্রে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে বাংলাদেশের অবস্থান তুলে ধরে ফ্রান্সের শার্লে হেবদু পত্রিকা অফিসে সন্ত্রাসী হামলার নিন্দার বিষয়টি পুনরুল্লেখ করেন মন্ত্রী মাহমুদ আলী। চারদিনের সরকারি সফরে ২১শে জুন ফ্রান্স পৌঁছান পররাষ্ট্রমন্ত্রী। সফরকালে দেশটির উচ্চ পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক ছাড়াও ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে আয়োজিত সংবর্ধনায় যোগ দেন। আজ তার দেশে ফেরার
কথা।
অর্থনৈতিক সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ: এদিকে গতকাল ঢাকাস্থ ফ্রান্স দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্যারিসে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনের বিষয়টি জানানো হয়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রুমেইন নাদাল জানান, প্যারিসে ২৩শে জুন সকালে মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে স্বাগত জানিয়েছেন মন্ত্রী লরেন ফাবিউস। বৈঠকে দুই মন্ত্রী জলবায়ু বিপর্যয় রোধে চলমান লড়াইয়ে দুই দেশের অঙ্গীকার নিয়ে আলোচনা করেন। ওই জলবায়ু বিপর্যয়ে বাংলাদেশ ভয়াবহভাবে আক্রান্ত হচ্ছে। প্যারিসের আসন্ন জলবায়ু কনফারেন্স এবং কপ-২১ এর সফলতাও কামনা করেন বাংলাদেশের মন্ত্রী। সেখানে তারা দ্বিপক্ষীয় সম্পর্ক, বিশেষত অর্থনৈতিক সহযোগিতাবিষয়ক উন্নয়নের ওপর গুরুত্ব আরোপ করেন বলে জানান মুখপাত্র।

প্রোব/পি/আন্তর্জাতিক/২৫.০৬.২০১৫

 

২৫ জুন ২০১৫ | জাতীয় | ১১:১১:৪২ | ১২:২৮:৫৬

জাতীয়

 >  Last ›