A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

তৃতীয় দফা উপজেলা নির্বাচন ভোট পড়েছে সাড়ে ৬৪ শতাংশ : ইডব্লিউজি | Probe News

প্রোব নিউজ, ঢাকা: তৃতীয় দফায় অনুষ্ঠিত উপজেলা নির্বাচনে ৬৪ দশমিক ৬ শতাংশ ভোট পড়েছে। তবে নির্বাচন কেন্দ্রের সহিংসতা, ভোটারদের ভয়-ভীতি প্রদর্শনসহ নানা কারণে নির্বাচনী প্রক্রিয়ার সততা অনেকাংশে ক্ষুন্ন হয়েছে বলে দাবি করেছে ২৭টি বেসরকারি সংস্থার সমন্বয়ে গঠিত নির্বাচন পর্যবেক্ষণ মোর্চা ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডব্লিউজি)।
মঙ্গলবার বিকালে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে সংগঠনটির পক্ষ থেকে আয়োজিত নির্বাচন পরবর্তী এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়েছে। সংবাদ সম্মেলনে পর্যবেক্ষণের প্রাথমিক প্রতিবেদন তুলে ধরেন ইডব্লিউজির পরিচালক ড. মো. আব্দুল আলীম। তিনি জানান, গেল ১৫ই মার্চে তৃতীয় দফায় দেশের ৮১ উপজেলায় অনুুষ্ঠিত নির্বাচনের সবগুলোতে দুই হাজার ৩৩৬ জন পর্যবেক্ষক নিয়োগ করা হয়।
তিনি আরো জানান, পর্যবেক্ষিত ভোটকেন্দ্রগুলোতে ভোট গ্রহণ শুরুর সময়ে ৫৬ শতাংশ ভোটকেন্দ্রে ১-২০ জন ভোটারের উপস্থিতি লাইন পরিলক্ষিত হয়েছে। এছাড়া পর্যবেক্ষিত ১২ শতাংশ ভোট কেন্দ্রে ২৭০টি ঘটনা লিপিবদ্ধ করা হয়েছে। যেখানে ভোটকেন্দ্রের অবস্থান এবং প্রস্তুতিতে ত্রুটি থাকার কারণে প্রতিবন্ধী ভোটাররা ভোটকেন্দ্রে প্রবেশে সমস্যার সম্মুখীন হন।
এছাড়া পর্যবেক্ষিত ৫৪টি উপজেলার ভোটকেন্দ্রের ভেতরে ২৫৮টি ঘটনা এবং ৩৮টি উপজেলায় ১৪৩টি ভোট কেন্দ্রে ভয়-ভীতি প্রদর্শনের ঘটনা ঘটেছে বলে উল্লেখ করেন ড. মো. আব্দুল আলীম। তিনি আরো জানান, আইন অমান্য করে নির্বচনের সময় ৩৪টি উপজেলার ৮৭টি নির্বাচনী প্রচারণার ঘটনা ঘটেছে এবং ১০টি উপজেলায় ভোটারদেরকে ভোট প্রদানে বাধা দেয়া হয়েছে।
এদিকে ৭৭টি কেন্দ্রের পোলিং এজেন্টেদেরকে বের করে দেয়া হয়েছে। ভোট কেন্দ্রের ভেতরে ৪০টি গ্রেফতারের ঘটনা ঘটেছে। এমনকি সাতটি উপজেলার আটটি কেন্দ্রে ইডব্লিউজির পর্যবেক্ষকদের প্রবেশ করতে দেয়া হয়নি এবং ৪৯টি উপজেলার ৯০টি কেন্দ্রে পর্যবেক্ষকদের ভোট গণনা প্রক্রিয়া দেখতে দেয়া হয়নি বলেও উল্লেখ করেন ইডব্লিউজি’র পরিচালক।
তিনি বলেন, লাঙ্গলকোট উপজেলার একটি কেন্দ্রের ব্যালট পেপার পার্শ¦বর্তী অন্য একটি কেন্দ্রে এনে একসঙ্গে গণনা করা হয়েছে। অন্যদিকে দাঁগনভুইয়ার একটি কেন্দ্রে বিকেল সাড়ে ৩ তিনটায় ভোট গণনা শুরু করা হয়। গৌরিপুরের একটি ভোট কেন্দ্রে গণনার সময় সংক্ষুব্ধ জনতা ব্যালট পেপার জোর করে নিয়ে তাতে আগুন ধরিয়ে দিয়েছে। ১৩ শতাংশ ভোট কেন্দ্রে গণনার পর প্রিসাইডিং অফিসারগণ কেন্দ্রে নিয়ম অনুযায়ী ফলাফল টাঙ্গিয়ে দেন নি।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইডব্লিউজির স্টিয়ারিং কমিটির সদস্য ডেমোক্রেসি ওয়াচের নির্বাহী প্রধান তালেয়া রেহমান, বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ-বামাসপ’র প্রেসিডেন্ট এএইচএম নোমান, জানিপপ’র চেয়ারম্যান ড. নাজমুল আহসান কলিমুল্লাহ ও লাইট হাউসের নির্বাহী প্রধান মো. হারুন-অর- রশিদ।
প্রোব/শর/জাতীয়/ ১৮.০৩.২০১৪
১৮ মার্চ ২০১৪। জাতীয়

১৮ মার্চ ২০১৪ | জাতীয় | ১৯:৫৬:৫৬ | ১৪:৩৯:০৫

জাতীয়

 >  Last ›