A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

'চীন-ভারত সম্পর্ক ক্ষতিগ্রস্ত করে নির্বাচন জেতার ফল ভালো হবে না' | Probe News

india-china.jpgপ্রোবনিউজ, ডেস্ক: চীন-ভারত সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করে ভারতের লোকসভা নির্বাচন জিতলে তার ফলাফল ভালো হবে না বলে সতর্ক করে দিয়েছেন চীনের একটি থিঙ্কট্যাঙ্ক গ্রুপ। সম্প্রতি অরুণাচল প্রদেশের এক নির্বাচনী প্রচারণায় মোদি চীনকে সম্প্রসারণ নীতি থেকে সরে আসতে বলার পর এমন মন্তব্য করলো তারা। তারা বলেন, দু’দেশের সম্পর্ক ভারতের অভ্যন্তরীণ পার্টি রাজনীতির বলি হলে সেটা হবে খুবই দুঃখজনক। আরও বেশি চীনা বিনিয়োগ নিশ্চিত করতে ভারতের ২০১৪ সালকে বন্ধুত্বের বছর হিসেবে প্রতিষ্ঠার চেষ্টা করা উচিত বলে মন্তব্য করেন তারা।
বেশকিছুদিন ধরে চীন তাওয়াং নামের একটি ছোট শহর বা জেলাকে তাদের তথা চীনের অংশ হিসেবে দাবী করা শুরু করেছে। শহরটি অরুনাচলেরই একটি অংশ বা শহর। চীনের দাবীর যুক্তি হোল, এই শহরে তিব্বতের এবং তিব্বত বাসীর উপাসনালয় রয়েছে এবং এই শহরের অধিবাসিরা তিব্বতের অধিবাসীদের বংশধর।
এরই সূত্র ধরে চীন ২০০৯সালের দালাই লামার অরুনাচলের ঐ অঞ্চলে ভ্রমন ও তিব্বতিয় অনুষ্ঠান পরিচালনা করার প্রতিবাদ জানিয়েছে। ভারত যথাযথভাবেই এই প্রতিবাদ আমলে নেয়নি। প্রতিবাদের উত্তরে চীনকে জানিয়েছে, দালাই লামা ভারতের যে কোন স্বাধীন অঞ্চলে ভ্রমন করার অনুমতি দালাই লামার আছে।
এবছর ফেব্রুয়ারির শেষের দিকে নির্বাচনী প্রচারেই মোদি গিয়েছিলেন ভারতের ‘সেভেন সিস্টার’খ্যাত রাজ্যসমূহের অন্যতম অরুণাচলে। সেখানে এক নির্বাচনী র্যালিতে অংশগ্রহণ শেষে তিনি তার বক্তব্যে প্রথমবারের মতো পররাষ্ট্র নীতি নিয়ে কোনো মন্তব্য করেন। মোদি বলেন, আধুনিক বিশ্ব উন্নয়নের দিকেই এগিয়ে যাচ্ছে। তাই চীনের এই আগ্রাসনে কোনো দেশ সমর্থন দেবে না। অরুণাচল প্রদেশ অখণ্ড ভারতের অংশ এবং তা সব সময় ভারতেরই থাকবে উল্লেখ করে মোদি তার ভাষণে বলেন, ‘আমি এই মাটি ছুঁয়ে বলছি, কখনই অরুণাচলকে ভাঙতে দেব না, কখনও মাথা নোয়াতে দেব না।’
ভারতীয় জনতা পার্টির প্রধানমন্ত্রী প্রার্থী মোদি তার বক্তব্যে আরও উল্লেখ করেন, সম্প্রসারণ নীতি থেকে বেরিয়ে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে চীনের মনোযোগ দেওয়া উচিত।

মোদির বক্তব্যের প্রেক্ষাপটেই চীনের থিঙ্কট্যাঙ্ক গ্রুপের কাছ থেকে এমন মন্তব্য আসলো।

প্রোব/বান/আন্তর্জাতিক ১৮.০৩.২০১৪

১৮ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৫:৩০:৪৯ | ১৪:৩০:৪৮

আন্তর্জাতিক

 >  Last ›