A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আপিল নিষ্পত্তির অপেক্ষায় নিজামী-সাকাসহ আরো সাত রায় | Probe News

আপিল নিষ্পত্তির অপেক্ষায় নিজামী-সাকাসহ আরো সাত রায়

প্রোবনিউজ, ডেস্ক: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে করা আপিল নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে জামায়াতের আমীর মতিউর রহমান নিজামী, বিএনপি নেতা সালাহ উদ্দিন কাদের চৌধুরীসহ আরও সাত মানবতাবিরোধী অপরাধের মামলার বিচারের রায়।

আর আজকে আপিল বিভাগে বিএনপি নেতা সালাহ উদ্দিন কাদের চৌধুরীর আপিল শুনানি চলছে। আর জামায়াত নেতা মীর কাশেম আলীর আপিলের সারসংক্ষেপের জন্য দিন ধার্য রয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে জামায়াত নেতা মুজাহিদ, কামারুজ্জামান, কাদের মোল্লা, সাঈদী, বিএনপি নেতা সালাহ উদ্দিন কাদের চৌধুরীসহ ১৩ জন খালাস চেয়ে আপিল করেন। এদের মধ্যে আইনি প্রক্রিয়া শেষে কামারুজ্জামান, কাদের মোল্লার ফাঁসি কার্যকর করা হয়। সাঈদীর মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডের রায় দেন আপিল বিভাগ।

মঙ্গলবার আল-বদর কমান্ডার মুজাহিদের মৃত্যুদণ্ডের সাজা বহাল রাখার মধ্য দিয়ে চতুর্থ কোন মামলার আপিল নিষ্পত্তি হলো। তবে আপিল শুনানির আগে জামায়াতের আমির গোলাম আযম ও বিএনপি নেতা আব্দুল আলীম মারা গেলে তাদের আপিল অকার্যকর ঘোষণা করেন আপিল বিভাগ।

এদিকে মুজাহিদের আপিলের রায়ের পর মঙ্গলবারই বিএনপি নেতা সালাহ উদ্দিন কাদের চৌধুরীর আপিল শুনানি শুরু হয়েছে। তবে আপিল শুনানির জন্য অপেক্ষায় রয়েছেন জামায়াতের আমির মতিউর রহমান নিজামী, মীর কাশেম আলী, আব্দুস সুবহান, আজহারুল ইসলাম, জাতীয় পার্টির নেতা সৈয়দ মুহাম্মদ কায়সার ও সাবেক আওয়ামী লীগ নেতা মোবারক হোসেনের মামলাটি।

দু'পক্ষের আইনীজীরা জানিয়েছেন, দু-একদিনের মধ্যে মীর কাশেম আলীর আপিলের সারসংক্ষেপ জমা দেয়া হবে। তবে আজহার এবং সুবহানের মামলাটির সারসংক্ষেপ জমা দেয়ার জন্য এখনো আপিল বিভাগের কার্যতালিকায় আসেনি।
১৩ জন সাজাপ্রাপ্ত মানবতাবিরোধী আসামিদের মধ্যে চতুর্থ কোন আসামির আপিল নিষ্পত্তি হলো। বাকি সাতজনের আপিল শুনানির অপেক্ষায় রয়েছে। খুব দ্রুত বাকি আসামিদের আপিল নিষ্পত্তি করে রায় কার্যকর করার দাবি রাষ্ট্রপক্ষের।

প্রোবি/পি/জাতীয়/১৬.০৬.২০১৫

 

১৬ জুন ২০১৫ | জাতীয় | ১৫:৫৮:০২ | ১৪:০৯:৩১

জাতীয়

 >  Last ›