A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ক্রিমিয়াকে নিয়ে সারা বিশ্বে আলোচনা | Probe News

Cremea today

প্রোব নিউজ, ডেস্ক: গণভোটে বিপুল সমর্থনের পর ক্রিমিয়াকে সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে ডিক্রি জারি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর এরফলে ক্রিমিয়াকে রাশিয়ার মধ্যে অন্তর্ভূক্তির প্রক্রিয়া আরো একধাপ এগিয়ে গেলো।
ডিক্রিতে বলা হয়, ক্রিমিয়ার সোমবারের গণভোটকে স্বীকৃতি দিয়েছেন তারা। ক্রিমিয়ার ৯৭শতাংশ জনগন ক্রিমিয়াকে রাশিয়ার অন্তর্ভূক্ত করার পক্ষে রায় দিয়েছে। তবে ওই গণভোটকে অবৈধ উল্লেখ করে রাশিয়া এবং ইউক্রেনের ২১ কর্মকর্তার উপর ভ্রমণ নিষেধাজ্ঞা ও সম্পত্তি জব্দের ঘোষণা দিয়েছে ইউরোপিয় ইউনিয়ন। আর পুতিনের প্রধান উপদেষ্টাসহ সাত রুশ কর্মকর্তার সম্পদ জব্দের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

ইউরোপিয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র আলাদা আলাদাভাবে রাশিয়া ও ইউক্রেনের সরকারি কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে। এদের মধ্যে ক্রিমিয়ার ভারপ্রাপ্ত নেতা সার্গেই আকসিওনভ এবং ক্রিমিয়ার পার্লামেন্টের স্পিকার ভ্লাদিমির কনস্ট্যানটিনভও রয়েছেন। যুক্তরাষ্ট্র যাদের উপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষনা দিয়েছেন তাদের মধ্যে রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী দেমিত্রি রগোজিন, রাশিয়ার পার্লামেন্টের উচ্চ কক্ষের প্রধান ভ্যানেটিনা মাতভিয়েংকো এবং ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ।

সোমবার এক সংবাদ সম্মেলণে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ইউক্রেনে আরো অস্থিতিশীলতা তৈরির চেষ্টা হলে রাশিয়ার উপর আরো নিষেধাজ্ঞা আরোপে প্রস্তুত আছে যুক্তরাষ্ট্র। তবে সংকট নিরসনে এখনো কুটনৈতিক উপায় খোলা রয়েছে বলেও জানান তিনি।
Crimea Flag 002.jpgএদিকে ইউরোপিয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ক্যাথরিন অ্যাস্টন রাশিয়ার প্রতি ইঙ্গিত করে বলেন, যারা এখন সঙ্গহীন হয়ে পড়েছে মূলত তারাই ইউক্রেনের স্বাধীনতা এবং সার্বভৌমত্বের প্রতি হুমকী। ক্রিমিয়া থেকে রুশ সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে তিনি বলেন, তবে এখনো নেতিবাচক প্রভাব ঠেকানোর সময় আছে।

এদিকে রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই রিয়াবকভ অবিযোগ করে বলেন, আবেগের বশবর্তী হয়েই যুক্তরাষ্ট্র বাস্তবতাকে মেনে নিতে নারাজ। যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে তিনি বলেন, তারা আসলে পুরো বিশ্বের উপর তাদের একতরফা ও ভারসাম্যহীন মনোভাব চাপিয়ে দিতে চায়।
ইউক্রেনের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ওলেকসান্দার তারচিনভ বলেন, রাশিয়ার সঙ্গে মধ্যস্থতা করতে তৈরি কিয়েভ। তবে ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে অন্তর্ভূক্তি মেনে নেবে না কিয়েভ। এরআগে মস্কোতে নিযুক্ত রাষ্ট্রদূতকে আলোচনার জন্য ডেকে পাঠায় ইউক্রেন।

তবে ফেব্রুয়ারির শেষ দিক থেকেই রাশিয়াপন্থী বন্দুকধারীদের দখলে রয়েছে ক্রিমিয়া। টানান কয়েক মাস ধরে চলা বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচকে ক্ষমতা থেকে অপসারণের পর তিনি রাশিয়ায় পালিয়ে যাওয়ার পর ক্রিমিয়ার দখল নেয় ওই বন্দুকধারীরা। ওই বন্দুকধারীরা রুশ সেনা বলে কিয়েভ দাবি করলেও তা নাকোচ করে দেয় রাশিয়া। তারা রুশপন্থী স্থানীয় বাসিন্দা বলে জানায় মস্কো। তবে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইয়ানুকোভিচ রাশিয়ার কাছে আনুষ্ঠানিকভাবে সহায়তা চাওয়ার পর ক্রিমিয়া এলাকায় রুশ সেনা মোতায়েনের অধিকার রাশিয়ার রয়েছে বলে দাবি করেন পুতিন।

১৯৫৪ সাল থেকে ক্রিমিয়া ইউক্রেনের অঙ্গীভূত থাকলেও এর বেশিরভাগ নাগরিকই জাতিগতভাবে রাশিয়ান। তবে ক্রিমিয়াকে কবে নিজের অন্তর্ভূক্ত করবে রাশিয়া সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি।
প্রোব নিউজ/মম/আন্তর্জাতিক/১৮.০৩.২০১৪

১৮ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১১:৩৫:২৫ | ২২:২১:২০

আন্তর্জাতিক

 >  Last ›