A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রানা প্লাজার ক্ষতিগ্রস্তদের আরও এক কোটি ডলার দিচ্ছে প্রাইমার্ক | Probe News

প্রোব নিউজ ডেস্ক: সাভারে রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্তদের সহায়তায় আরও এক কোটি ডলার দেবে ব্রিটেনের পোশাক কোম্পানি প্রাইমার্ক। এর মধ্যে ৯০ লাখ ডলার দেওয়া হবে প্রাইমার্কের পোশাক তৈরির কাজে সে সময় জড়িত ৫৮১ শ্রমিক ও তাদের পরিবারকে। বাকি ১০ লাখ ডলার দেওয়া হবে যৌথ তহবিলে।

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) উদ্যোগে গঠিত তহবিল থেকে রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্ত সব শ্রমিকের (তিন হাজার ৬০০) জন্য সহায়তা দেওয়া হবে। ক্ষতিপূরণ প্রদানের বিষয়ে সম্প্রতি প্রাইমার্ক ও আইএলওর মধ্যে চুক্তি হয়েছে। প্রাইমার্কের এ অঙ্গীকারের ফলে অন্যান্য ক্রেতা কোম্পানি ক্ষতিপূরণ দিতে উৎসাহিত হবে বলে ধারণা করা হচ্ছে। প্রাইমার্ক এর আগে ক্ষতিপূরণ হিসাবে ২০ লাখ ডলার দিয়েছে। এসব কথা বলা হয়েছে ব্রিটেনের দ্য গার্ডিয়ান পত্রিকার এক প্রতিবেদনে।
প্রতিবেদনে বলা হয়, প্রাইমার্কের পোশাক সরবরাহকারী প্রতিষ্ঠান নিউ ওয়েভ বটমস রানা প্লাজার তৃতীয় তলায় কাজ করাত। তাদের কাজে যুক্ত ছিলেন ৫৮১ শ্রমিক। এই শ্রমিকদের মধ্যে আহত ও নিহতদের পরিবারকে এর আগে তাৎক্ষণিক সহায়তা হিসেবে প্রাইমার্ক ২০ লাখ ডলার দিয়েছে।
প্রাইমার্ক ও আইএলওর মধ্যে এ চুক্তি কার্যকর হবে ক্ষতিপূরণ তহবিলের বিষয়ে মঙ্গলবার সমন্বয় কমিটির বৈঠকের পর। সমন্বয় কমিটিতে বাংলাদেশ সরকার, কারখানা প্রতিনিধিরা এবং শ্রমিক অধিকার রক্ষায় কর্মরত প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরাও অংশ নেবেন।
রানা প্লাজা ধসে আহত ও নিহতদের পরিবারকে দীর্ঘ মেয়াদে সহায়তা দেওয়ার জন্য আইএলওর উদ্যোগে চার কোটি ডলারের তহবিল গঠনের চেষ্টা চালানো হচ্ছে। এর আগে ইনডিটেক্স ম্যাংগো, মাসকট, প্রিমিয়ার ক্লথিংসহ কয়েকটি কোম্পানি সহায়তার অঙ্গীকার করেছে। তবে প্রয়োজনের তুলনায় তা এক-চতুর্থাংশেরও কম। বৃহৎ খুচরা বিক্রেতা কোম্পানি প্রাইমার্ক অর্থ প্রদানের বিষয়ে চুক্তি করায় অন্যান্য কোম্পানি দ্রুত এগিয়ে আসবে বলে ধারণা করা হচ্ছে। আগামী এপ্রিলে রানা প্লাজা ধসের এক বছর পূর্তির আগেই নতুন করে দীর্ঘমেয়াদি সহায়তার কাজ শুরু হতে পারে।
প্রোব/ হার/ আন্তর্জাতিক/১৮.০৩.২০১৪

১৮ মার্চ ২০১৪ | জাতীয় | ১০:৫৫:৪৪ | ১৪:৩৯:৩৬

জাতীয়

 >  Last ›