A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

'সব ঠিক আছে, শুভ রাত্রি' কথাটি পাইলটের নয় কো-পাইলটের | Probe News

প্রোব নিউজ: সব ঠিক আছে, শুভ রাত্রি - মালয়েশিয়ার নিখোঁজ বিমানের ককপিট থেকে আসা সর্বশেষ বার্তাটি প্রধান পাইলট জাহারির নয়; বরং সহকারি পাইলট ফারিক আবদুল হামিদের। পাইলটদের ওপর চালানো প্রাথমিক তদন্তে এমন তথ্য বেরিয়ে এসেছে বলে জানিয়েছে মালয়েশিয়া এয়ারলাইনস কর্তৃপক্ষ। সোমবার এক সংবাদ সম্মেলনে এয়ারলাইন্সটির প্রধান নির্বাহী কর্মকর্তা আহমদ জৌহারি বলেন, প্রাথমিক তদন্ত প্রতিবেদন থেকে এটাই প্রতীয়মান হয়, মূলত সহকারি পাইলটই শেষবারের মত যোগাযোগ করেছিলেন।
এর আগে মালয়েশিয়ার পরিবহনমন্ত্রী জানান, আগের তদন্তে শেষ বার্তা দেয়ার পর যোগাযোগ ব্যবস্থা বন্ধ করা হয়েছে বলে উল্লেখ করা হলেও, নতুন তদন্তে দেখা গেছে আগেই ম্যানুয়্যালি বন্ধ করে দেয়া হয়েছিল সংকেত প্রেরক ব্যবস্থা।
এয়ারক্রাফট কমিউনিকেশনস অ্যাড্রেসিং এবং রিপোর্টিং সিস্টেম- এসিএআরএস থেকে সর্বশেষ সংকেত পাওয়া যায় পাইলটের বক্তব্যের ১২ মিনিট আগে। পাইলট তার সর্বশেষ বক্তব্যটি পাঠানোর দুই মিনিট পর বন্ধ করে দেন ট্রান্সপন্ডার থেকে রাডার সংকেত পাঠানোর ব্যবস্থাও। আর তাই যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করার সময় বিমানের নিয়ন্ত্রণে কে বা কারা ছিল সে বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে তদন্তকারী দল।
বিমানের দুই পাইলটের জীবনাচরণ এবং মনস্তাত্ত্বিক দিককে প্রাধান্য দেয়া হচ্ছে তদন্তে। পাশাপাশি বিমানের যাত্রীদের মধ্যে বিমান চালনায় পারদর্শী কেউ ছিলেন কিনা সে বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির পুলিশের মহাপরিদর্শক। পাশাপাশি নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তাদের ওপর তদন্ত করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।
প্রোব/ফাউ/ডেস্ক/১৭.০৩.২০১৪

১৭ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ২১:০৬:৩৯ | ১৬:০১:৫৮

আন্তর্জাতিক

 >  Last ›