A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ক্রিমিয়া স্বাধীন; রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার আবেদন | Probe News

crimean vote.jpgপ্রোব নিউজ, ডেস্ক: আনুষ্ঠানিকভাবে নিজেদের স্বাধীনতা ঘোষণা করল ক্রিমিয়া। রোববার অনুষ্ঠিত গণভোটে ক্রিমিয়াকে ইউক্রেন থেকে আলাদা করার পক্ষে জনগণ স্বতঃস্ফুর্ত রায় দিয়েছে দাবি করে এমন ঘোষণা দিল অঞ্চলটির পার্লামেন্ট। পাশাপাশি অঞ্চলটিকে রুশ ফেডারেশনের অন্তর্ভূক্ত করারও আবেদন জানানো হয়েছে পার্লামেন্টে।
সোমবার পার্লামেন্ট সদস্যদের অনুমোদন পাওয়া নথিতে, ক্রিমিয়াকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা দিতে বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়। পার্লামেন্টের ভোট অনুযায়ী, এখন থেকে ইউক্রেনের আইন-কানুন আর ক্রিমিয়ার উপর বলবৎ থাকছে না। মার্চের শেষ নাগাদ রুশ মুদ্রা রুবল প্রচলন এবং মস্কোর সময় অনুসরণেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি ইউক্রেনের সকল রাষ্ট্রীয় সম্পদ স্বাধীন ক্রিমিয়ার মালিকানায় থাকবে বলে দাবি করা হয়েছে।
এদিকে গণভোটের ফলাফলকে স্বীকৃতি দেয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে কিয়েভ সরকার। গণভোটকে সার্কাস অনুষ্ঠান হিসেবে আখ্যায়িত করে ইউক্রেনের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আরসেনি ইয়াতসেনিয়ুক বলেন, ‘ ২১ হাজার রুশ সেনা মোতায়েন এবং বন্দুকের জোর দেখিয়ে গণভোটকে বৈধতা দিতে চাচ্ছে রাশিয়া।’
এ গণভোটকে ধোঁকা হিসেবে উল্লেখ করে ইউক্রেনের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ওলেকসান্দর তারচাইনভ বলেন, ইউক্রেন কিংবা সভ্য সমাজ এর স্বীকৃতি দেবে না। আর এরইমধ্যে যুদ্ধাবস্থা ঘোষণা করে ৪০ হাজার রিজার্ভ সেনা মোতায়েনের অনুমোদন ukraine-crimea-map.gifদিয়েছে দেশটির পার্লামেন্ট। ক্রিমিয়াকে আলাদা করার সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে ক্রিমিয়ার সংখ্যালঘু তাতার জাতি গোষ্ঠি।
এদিকে, গণভোটকে অবৈধ উল্লেখ করে মস্কোর উপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন।
গেল ফেব্রুয়ারি থেকে রাশিয়া সমর্থক বাহিনীর দখলে রয়েছে ক্রিমিয়া। সেনা মোতায়েনের মাধ্যমে রাশিয়া ইউক্রেনের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করেছে বলে অভিযোগ করে আসছিলো পশ্চিমা বিশ্ব। তবে সশস্ত্রদের স্থানীয় আত্মরক্ষা বাহিনী হিসেবে উল্লেখ করে ক্রিমিয়ায় রুশ সেনা মোতায়েনের অভিযোগ বরাবরই নাকচ করে আসছে রাশিয়া। ক্রিমিয়া রুশ ফেডারেশনের অন্তর্ভূক্ত হবে নাকি ইউক্রেনের অংশ হিসেবেই থাকবে তার সিদ্ধান্ত নিতে আয়োজন করা হয় গণভোটের। আর পশ্চিমা নিষেধাজ্ঞা উপেক্ষা করে তাতে সমর্থন জানায় রাশিয়া।

প্রোব/ফাউ/ডেস্ক/১৭.০৩.২০১৪

১৭ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৮:৫৬:২৯ | ১৪:৩১:৫৩

আন্তর্জাতিক

 >  Last ›