A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

চীনকে টপকে অস্ত্র আমদানিতে শীর্ষে ভারত | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: বিশ্বে সবচেয়ে বড় অস্ত্র ক্রেতা দেশ হিসেবে আবারও শীর্ষস্থানে ভারত। স্টকহোম ইন্টারন্যাশনাল পিচ রিসার্চ ইনস্টিটিউট-এসআইপিআরআই এর প্রতিবেদন অনুযায়ী গেল পাঁচ বছরে নিকটতম প্রতিদ্বন্দি চীন এবং পাকিস্তানের চেয়ে তিন গুণ বেশি অস্ত্র আমদানি করেছে দেশটি।
প্রতিবেদন অনুযায়ী আগের পাঁচ বছরের তুলনায় ২০০৯-২০১৩ সালে বিশ্বে মোট অস্ত্র বিক্রি বেড়েছে ১৪ শতাংশ। আর ২০০৪-২০০৮ সালের চেয়ে গত পাঁচ বছরে ভারতে বড় ধরনের অস্ত্র আমদানি বেড়েছে ১১১ শতাংশ।
২০১০ সালে বিশ্বের বড় অস্ত্র আমদানিকারক দেশ হিসেবে চীনের স্থলাভিষিক্ত হয় ভারত। যখন দেশটির অস্ত্র কারখানাগুলো উচ্চ ক্ষমতাসম্পন্ন অস্ত্র তৈরিতে ব্যস্ত; তখনও অস্ত্রসম্পন্ন চীনকে পাল্লা দিতে প্রতিরক্ষা খাতে ব্যয় বাড়িয়ে যাচ্ছে ভারত।
২০০৯-২০১৩ সালে ভারতের কাছে সবচেয়ে বেশি অস্ত্র বিক্রি করেছে রাশিয়া। স্নায়ুযুদ্ধের সময় দ্বিপাক্ষিক সম্পর্কের উষ্ণতাকে কাজে লাগিয়ে ভারতের অত্যাধুনিক অস্ত্র আমদানির ৭৫ ভাগেরই যোগান দিয়েছে দেশটি।
এদিকে আইএইচএস জেইনস এর এক হিসেবে বলা হয়, গত বছর যুক্তরাষ্ট্র থেকে সবচেয়ে বেশি অস্ত্র কিনেছে ভারত। বোয়িং সি-১৭এ ট্রান্সপোর্ট এয়ারক্রাফট এবং পি-৮১ মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফটসহ যুক্তরাষ্ট্র থেকে প্রায় ২০০ কোটি সমমূল্যের অস্ত্র আমদানি করেছে দেশটি। তবে এসআইপিআরআই-এর হিসেব অনুযায়ী গেল পাঁচ বছরে যুক্তরাষ্ট্র থেকে ভারতের অস্ত্র কেনার হার মাত্র ৭ শতাংশ।
২০০৯-২০১৩ সাল পর্যন্ত বিশ্বে সেরা অস্ত্র রপ্তানিকারক দেশের তালিকায় রয়েছে- যুক্তরাষ্ট্র, রাশিয়া, জার্মানী, চীন এবং ফ্রান্স।
আর সেরা পাঁচ অস্ত্র আমদানিকারক দেশ হল-ভারত, পাকিস্তান, চীন, সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরব।
এসআইপিআরআই-এর গবেষক বলেন, রাজনৈতিক এবং অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় এনে দক্ষিণ এশিয়ায় অস্ত্রের যোগান দিয়ে যাচ্ছে চীন রাশিয়া এবং যুক্তরাষ্ট্র। আর নিজেদের প্রভাব বিস্তার করতে এশিয়ায় অস্ত্র সরবরাহ করে যুক্তরাষ্ট্র এবং চীন।
প্রোব/ফাউ/ডেস্ক/১৭.০৩.২০১৪

 

১৭ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৭:২৭:০২ | ২০:৪৭:৩৫

আন্তর্জাতিক

 >  Last ›