A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রাশিয়ার পক্ষে রায় দিলো ক্রিমিয়াবাসী | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: রাশিয়ার অন্তর্ভূক্ত হওয়ার পক্ষে রায় দিলো ৯৫ শতাংশেরও বেশি ক্রিমিয়াবাসী। অর্ধেক ভোট গণনার পরই এ ফলাফল পাওয়া গেছে বলে জানানো হয়। সোমবার রাশিয়ার সঙ্গে যুক্ত হতে আবেদন করা হবে বলে জানিয়েছেন ক্রিমিয়ার নেতারা। আর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ক্রিমিয়ার সাধারণ জনগণের ইচ্ছাকে শ্রদ্ধার সঙ্গে গ্রহণ করবেন তিনি।
এদিকে গণভোটের ফলাফল ঘোষণার পর উৎসবের পরিবেশ ছড়িয়ে পরে ক্রিমিয়া জুড়ে।  ক্রিমিয়ার রাজধানী সিমফেরোপোলে আনন্দ উৎসবে সাধারণ মানুষের সঙ্গে অংশ নেন ক্রিমিয় নেতা সার্গেই আকসিওনভ। আনন্দ উৎসবে গাওয়া হয় রাশিয়ার জাতীয় সংগীতও।
তবে কিয়েভের প্রতি অনুগত অনেক ক্রিমিয়াবাসী বয়কট করেছেন এই গণভোটকে। ইউরোপিয় ইউনিয়ন আর যুক্তরাষ্ট্র এই গণভোটকে বেআইনী ঘোষণা করে এর নিন্দা জানিয়েছেন।
গেলো ফেব্রুয়ারিতে বিক্ষোভের মুখে মস্কো-পন্থী ইউক্রেন প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচকে ক্ষমতা থেকে অপসারণের পর ক্রিমিয়ায় অবস্থান নেয় রুশ সেনারা।
এদিকে রোববার গণভোটের আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা টেলিফোনে আলোচনা করেন বলে জানায় ক্রেমলিন ও হোয়াইট হাউস। তবে দুই দেশের প্রেসিডেন্টর মধ্যে কি বিষয়ে আলোচনা হয়েছিলো তা নিয়ে পরস্পর বিরোধি বক্তব্য দেয় ক্রেমলিন ও হোয়াইট হাউস। একদিকে ক্রেমলিন জানায়, ইউক্রেনে স্থিতিশীলতা ফিরিয়ে আনার বিষয়ে ঐক্যমত হয়েছেন দুই নেতা। তবে আলোচনায় পুতিন উগ্র-জাতীয়তাবাদীদের সহিংসতা নিরসনে কিয়েভ সরকার ব্যর্থতার উপর গুরুত্বারোপ করেছেন বলেও জানানো হয়। অন্যদিকে হোয়াইট হাউস জানায়, আলোচনায় ক্রিমিয়ার গণভোট অবৈধ এবং তা মেনে নেয়া সম্ভব নয় উল্লেখ করে ইউক্রেনে আন্তর্জাতিক পর্যবেক্ষদল পাঠানোর উপর গুরুত্ব দিয়েছেন প্রেসিডেন্ট ওবামা।
এদিকে এক বিবৃতিতে ইউরোপিয় ইউনিয়ন জানায়, গণভোট বেআইনী ও অবৈধ। আর তাই এর ফলাফলকে স্বীকৃতি দেয়ার কোন কারণ নেই। সোমবার ইউরোপিয় ইউনিয়নের নেতাদের বৈঠক করারর কথা রয়েছে। ওই বৈঠকের পর রাশিয়ার উপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
ক্রিমিয়ার ৫৮ শতাংশ বাসিন্দাই জাতিগতভাবে রুশ। আর বাকিরা ইউক্রেনিয় এবং তাতার জনগোষ্ঠী। আর বেশিরভাগ তাতার জনগোষ্ঠীই বয়কট করেছেন ক্রিমিয়ার গণভোট।
প্রোব নিউজ/মম/আন্তর্জাতিক/১৭.০৩.২০১৪

১৭ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১১:০১:১৭ | ২০:২৩:২৫

আন্তর্জাতিক

 >  Last ›