A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

২৭ মার্চ কালুরঘাটে যাচ্ছেন না খালেদা জিয়া জিয়াকে ‘মুক্তিযুদ্ধের শ্রেষ্ঠ অহঙ্কার’ ঘোষণা করা হবে | Probe News

প্রোবনিউজ, ঢাকা: শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে এবার ভিন্ন আঙ্গিকে স্মরণ করার উদ্যোগ নিয়েছে বিএনপি। মুক্তিযুদ্ধে জিয়ার অবদানের জন্য এবার তাকে ‘মুক্তিযুদ্ধের শ্রেষ্ঠ অহঙ্কার ’ ঘোষণাসহ সম্মাননা দেয়া হবে।
জিয়াউর রহমানের অবদানের কথা ব্যাপকভাবে তুলে ধরার জন্য ২৭ মার্চ চট্টগ্রামের Khaleda.jpgকালুরঘাটে এক সমাবেশে ভাষণ দেয়ার কথা ছিল চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার। কিন্তু সেখানে ওইদিন টি টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ থাকায় খালেদা জিয়ার চট্টগ্রামের কর্মসূচি বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন চেয়ারপরসনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী।
দলীয় সূত্র জানায়, ২০ মার্চ রাজধানীতে মুক্তিযোদ্ধাদের সমাবেশে জিয়াউর রহমানকে মুক্তিযুদ্ধের শ্রেষ্ঠ অহঙ্কারের সম্মাননা দেয়া হবে। অনুষ্ঠানে শহীদ প্রেসিডেন্টের পক্ষে ক্রেস্ট গ্রহণ করবেন তার সহধর্মিণী বেগম খালেদা জিয়া। মুক্তিযুদ্ধে অবদানের জন্য চার বিদেশীকে মরণোত্তর সম্মাননা দেয়ার পরিকল্পনা নেয়া হয়েছে। এরা হলেন-মার্কিন সিনেটর অ্যাডওয়ার্ড কেনেডি, বিট্রিশ গায়ক জর্জ হ্যারিসন, অস্ট্রেলিয়ার নাগরিক ডাব্লিউ এ এস ওডারল্যান্ড এবং অল ইন্ডিয়া রেডিওর দেবদুলাল বন্দ্যোপাধ্যায়। জানাগেছে, ২০ মার্চের অনুষ্ঠানের মূল থিম হচ্ছে ‘মুক্তিযুদ্ধের শ্রেষ্ঠ অহঙ্কার’ স্বাধীনতার ঘোষক জিয়াউর রহমান বীর উত্তম।’
আমীর খসরু মাহমুদ চৌধুরী প্রোবনিউজকে বলেন, ২৭ মার্চ সন্ধ্যায় কালুরঘাট বেতার কেন্দ্র থেকে তৎকালীন মেজর জিয়াউর রহমান প্রথম স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। তার ঘোষণাKalurghat Betar.jpg শুনে সেদিন দেশের ভেতরে এবং বাইরে মুক্তিকামী জনগণ ব্যাপক উদ্দীপ্ত হয়েছিল। তার এই অবদানের স্বীকৃতি হিসেবে ঢাকায় মুক্তিযোদ্ধা সমাবেশে এবার তাকে ‘মুক্তিযুদ্ধের শ্রেষ্ঠ অহঙ্কার’ সম্মাননা দেয়া হবে।
তিনি আরো বলেন, ‘জিয়াউর রহমান চট্টগ্রাম থেকেই পাকিস্তানীদের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। তিনি কালুরঘাট বেতার কেন্দ্র থেকে প্রথম স্বাধীনতার ঘোষণা দেন। এই বেতার কেন্দ্রটির ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। এসব বিবেচনায় মুক্তিযুদ্ধে জিয়ার অবদানের কথা তুলে ধরার জন্য এবার চট্টগ্রামে আমরা ব্যাপক কর্মসূচির আয়োজন করেছি। ওই দিন টি টোয়েন্টি খেলা থাকায় বেগম জিয়ার প্রোগ্রাম বাতিল করা হলেও স্থানীয়ভাবে আমরা কর্মসূচি পালন করবো।’
প্রোব/পার/জাতীয়/১৬.০৩.২০১৪
১৬ মার্চ ২০১৪। জাতীয়

 

১৬ মার্চ ২০১৪ | রাজনীতি | ১৭:০৪:৪২ | ০৯:৫০:৫০

রাজনীতি

 >  Last ›