A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

জবিতে মঙ্গলবার বিক্ষোভ | Probe News

প্রোবনিউজ, ডেস্ক: হল পুনরুদ্ধারের দাবিতে মঙ্গলবার সকাল ৯টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ক্যাম্পাসে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছে আন্দোলনরত ছাত্র সংগ্রাম পরিষদের শিক্ষার্থীরা। রোববার দুপুর সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে শিক্ষার্থীদের মহাসমাবেশে পরিষদের আহ্বায়ক ও জবি ছাত্রলীগের সভাপতি এফএম শরিফুল ইসলাম এ কর্মসূচির ঘোষণা দেন।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী বেদখল হওয়া হল উদ্ধার সংগ্রাম পরিষদের সদস্যরা সকাল আটটার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে জড়ো হতে থাকেন। সাড়ে আটটার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, প্রশাসনিক ভবন, একাডেমিক (নতুন) ভবন ও রফিক ভবনসহ বিভিন্ন ভবনে প্রায় ৩০টি তালা লাগিয়ে দেন শিক্ষার্থীরা। তবে সকাল সাড়ে নয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের তালা ভেঙে শিক্ষকেরা ক্যাম্পাসে ঢুকলে কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে তাঁদের বাগবিতণ্ডা হয়। এরপর বেলা ১০টার দিকে প্রায় কয়েক হাজার শিক্ষার্থী মিছিল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে রওনা হন। শহীদ মিনারের সামনে এখন বক্তব্য রাখছেন সংগ্রাম পরিষদের নেতারা। শিক্ষার্থীদের সমাবেশের কারণে বিশ্ববিদ্যালয়ের প্রায় সব বিভাগের ক্লাস ও পরীক্ষা বন্ধ আছে।
শিক্ষককে লাঞ্ছিত করার ঘটনায় মামলা, তদন্ত
বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক সৈয়দ আলমকে লাঞ্ছিত করার ঘটনায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও বেদখল হওয়া হল উদ্ধার সংগ্রাম পরিষদের সদস্য সচিব সিরাজুল ইসলামের বিরুদ্ধে কোতোয়ালি থানায় মামলা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ওহিদুজ্জামান প্রথম আলোকে বলেন, শিক্ষক সৈয়দ আলমকে লাঞ্ছিত করার ঘটনায় লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক হাসনা হেনা বেগমকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে আগামী ১০ কর্মদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এ ছাড়া প্রক্টর বাদী হয়ে সিরাজুল ইসলামসহ চারজনের বিরুদ্ধে কোতোয়ালি থানায় একটি মামলা করেছেন।
অভিযোগ রয়েছে, বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের কমন রুমের আসবাব কেনার কাজ চেয়েছিলেন ছাত্রলীগের নেতারা। কাজ না পেয়ে গত বৃহস্পতিবার সৈয়দ আলমকে মারধর করেন তাঁরা। সৈয়দ আলম ৮ মার্চ পর্যন্ত রসায়ন বিভাগের চেয়ারম্যান ও ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক ছিলেন। ওই দিন থেকেই শিক্ষাছুটিতে চলে যান তিনি।
এদিকে সৈয়দ আলমকে লাঞ্ছিত করার প্রতিবাদে আজ কেন্দ্রীয় শহীদ মিনারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বেদখল হওয়া হল উদ্ধারের দাবিতে মহাসমাবেশে যোগ দেয়নি শিক্ষক সমিতি ও প্রগতিশীল ছাত্রজোট। এই মহাসমাবেশের ডাক দিয়েছে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় বেদখল হওয়া হল উদ্ধার সংগ্রাম পরিষদ’ এই পরিষদের সদস্যসচিব হলেন বহিষ্কৃত সিরাজুল ইসলাম।

প্রোব/বান/জাতীয় ১৬.০৩.২০১৪

১৬ মার্চ ২০১৪ | জাতীয় | ১৪:০৫:০৫ | ১৮:০২:৫৯

জাতীয়

 >  Last ›