A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বিশ্ববাজারে সোনার দাম ছয়মাসে সর্বোচ্চ | Probe News

প্রোবনিউজ, ডেস্ক: আন্তর্জাতিক বাজারে ছয় মাসের মধ্যে স্বর্ণের দাম সর্বোচ্চ বেড়েছে। ইউক্রেন সংকটে চাহিদা বাড়ার সম্ভাবনায় শনিবার ধাতুটির দাম আরো এক দফা বেড়ে যায়।
ক্রিমিয়া নিয়ে বিরাজমান অস্থিরতায় ইইউর নিষেধাজ্ঞার মুখোমুখি এখন রাশিয়া। রাশিয়া ক্রিমিয়া থেকে সেনা প্রত্যাহার না করলে এবং গণভোট ইস্যুতে অবস্থান পরিবর্তন না করলে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলো রাশিয়া নিষেধাজ্ঞায় খসড়া চুক্তিতে চূড়ান্ত অনুমোদন দিতে পারে। এমন পরিস্থিতিতে সরবরাহ সংকটের আশঙ্কায় চাঙ্গা হয়ে উঠেছে স্বর্ণের বাজার।
নিউ ইয়র্ক কোমেক্সে শনিবার স্থানীয় সময় ১টা ৩৯ মিনিটে এপ্রিলে সরবরাহের জন্য আউন্সপ্রতি স্বর্ণের দাম দশমিক ৫ শতাংশ বেড়ে বিক্রি হয় এক হাজার ৩৭৯ ডলারে। একই পরিমাণ ধাতুর দাম বেড়ে এক হাজার ৩৮৮ ডলার ৪০ সেন্টে লেনদেন হলে তা হবে ১০ সেপ্টেম্বরের পর সর্বোচ্চ দাম।
চলতি বছর সার্বিকভাবে স্বর্ণের দাম বাড়তির দিকে থাকলেও গত বছর ধাতুটির দাম কমেছে ২৮ শতাংশ, যা ১৯৮১ সালের পর সর্বনিম্ন। স্বর্ণের পাশাপাশি চড়া দামে বিক্রি হচ্ছে রুপা ও প্লাটিনাম। নিউ ইয়র্ক কোমেক্সে মে মাসে সরবরাহের জন্য আউন্সপ্রতি রুপার দাম ১ শতাংশ বেড়ে লেনদেন হয় ২১ ডলার ৪১৩ সেন্টে। এছাড়া নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে আগামী মাসে সরবরাহের জন্য আউন্সপ্রতি প্লাটিনামের দাম দশমিক ৭ শতাংশ কমে বিক্রি হয় ১ হাজার ৪৬৯ ডলার ৬০ সেন্টে।
প্রোব/বান/আন্তর্জাতিক ১৬.০৩.২০১৪

১৬ মার্চ ২০১৪ | অর্থনীতি | ১৩:৩২:৪২ | ১৪:৪৪:০০

অর্থনীতি

 >  Last ›