A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ক্রিমিয়া গণভোটের আগে ইউক্রেইনে সহিংসতা: নিহত ২ | Probe News

প্রোবনিউজ, ডেস্ক: ইউক্রেইনের পূর্বাঞ্চলীয় শহর খারকিভে ইউক্রেইনপন্থী আর রুশপন্থী আন্দোলনকারীদের মধ্যে সহিংসতায় দুজন নিহত হয়েছেন। সহিংসতার জন্য পক্ষদুটি একে অপরকে দায়ী করেছে। শুক্রবার সন্ধ্যা থেকে শুরু হওয়া সহিংসতা চলাকালে গুলিবর্ষণে আরো পাঁচজন আহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।
ইউক্রেইনের জাতিগত রুশ সংখ্যাগরিষ্ঠ স্বায়ত্ত্বশাসিত অঞ্চল ক্রিমিয়া ইউক্রেইনের অংশ হয়ে থাকবে না রাশিয়া সঙ্গে যোগ দেবে সে সিদ্ধান্ত নিতে রোববার অঞ্চলটিতে গণভোট হওয়ার কথা রয়েছে। এর একদিন আগে এ সহিংসতার ঘটনা ঘটলো। শুক্রবার সন্ধ্যায় খারকিভের ভোবোদা স্কয়ারে দুপক্ষের মধ্যে সহিংসতা শুরু হয়। পরে তা ইউক্রেইনপন্থী এক গোষ্ঠীর দপ্তর পর্যন্ত ছড়িয়ে পড়ে।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রুশপন্থীরা ইউক্রেইনপন্থীদের প্রতিবাদ ছত্রভঙ্গ করে দেয়ার চেষ্টা থেকে সংঘর্ষ শুরু হয়। এরপর ইউক্রেইনপন্থীরা তাদের দপ্তরে ঢুকে প্রতিবন্ধক তৈরি করে রুশপন্থীদের বাধা দেয়ার চেষ্টা করে। এ সময় গুলিবর্ষণ করা হয় এবং ওই দপ্তরটির ভিতর মলটোভ ককটেল নিক্ষেপ করা হয়।
পরে খারকিভের মেয়র হেন্নাদি কার্নেসের বরাত দিয়ে ইউক্রেইনীয় গণমাধ্যমে দুজন নিহত ও পাঁচজন আহত হওয়ার সংবাদ দেয়া হয়। এর আগে ঘটনাটিকে “উস্কানিমূলক” বলে মন্তব্য করেছিলেন খিরকভের গভর্নর ইহোর বালুতা। ঘটনার বিষয়ে একটি তদন্ত শুরু করা হয়েছে বলে জানা গেছে। এর আগে ইউক্রেইনের ক্রিমিয়া অঞ্চলের সঙ্কট কীভাবে সমাধা করা হবে সে বিষয়ে একমত হতে পারেননি যুক্তরাষ্ট্র ও রুশ কর্মকর্তারা।
এই গণভোটের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের আহ্বান জানিয়েছে রাশিয়া, অপরদিকে গণভোটটিকে বেআইনি বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। শনিবার ক্রিমিয়ার গণভোটকে বেআইনি ঘোষণা করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের তৈরি করা একটি প্রস্তাবের ওপর ভোট গ্রহণ করার কথা রয়েছে।

প্রোব/বান/আন্তর্জাতিক ১৫.০৩.২০১৪

১৫ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৯:০৫:২০ | ১৮:১৩:৪৬

আন্তর্জাতিক

 >  Last ›