A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

এনডিটিভির জরিপেও এগিয়ে বিজেপি | Probe News

NDTV Poll.JPGপ্রোব নিউজ, ডেস্ক: আসন্ন লোকসভা নির্বাচনে এনডিটিভির প্রথমাংশের জনমত জরিপেও এগিয়ে রয়েছে ভারতের প্রধান বিরোধী দল বিজেপি। জরিপ অনুযায়ী ১২টি রাজ্যের ৩১৯ টি আসনে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ পাবে ১৬৬ টি আসন। আর ২০০৯ সালের জরিপের চেয়ে অর্ধেকে নেমে এসেছে কংগ্রেসের সম্ভাব্য আসন সংখ্যা। ২০১৪ সালে মাত্র ৫২ টি আসন পেতে যাচ্ছে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট। জরিপ অনুযায়ী ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন বিজেপি’র নরেন্দ্র মোদি। ৪৭ শতাংশ মানুষ প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান মোদিকে। আর ২৭ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন কংগ্রেসের রাহুল গান্ধী।
লোকসভার ৫৪৩ টি আসনের মধ্যে ৩৫০টি আসনের ২ লাখ মানুষের মতামতের ওপর ভিত্তি করে ফলাফল উপস্থাপন করেছে এনডিটিভি। জরিপ অনুযায়ী মুখ্যমন্ত্রী নিতিশ কুমারের জনতা দলকে ব্যাপক ভোটে হারিয়ে বিহারে ৪০ টির মধ্যে ২৩ টি আসন পাবে বিজেপি। আর আসন সংখ্যা ২০ টি থেকে কমে এবারের নির্বাচনে জনতা দল পাবে মাত্র ৫ টি আসন।
বিধানসভার পর এবার লোকসভায়ও রাজস্থান এবং মধ্য প্রদেশে জয় জয়কার বিজেপি’র। জরিপ অনুযায়ী ছত্তিশগড়েও নিরঙ্কুশ জয় পাবে বিজেপি।
এদিকে বিধানসভা নির্বাচনে সাড়া ফেলে দেয়ার পর লোকসভা নির্বাচনেও দিল্লিতে এগিয়ে রয়েছে আম আদমি পার্টি। সাতটি আসনের চারটিতে জয় পাবে দলটি। তবে পাশ্ববর্তী হরিয়ানায় কাজ করছে না এএপি’র জাদু। জরিপ অনুযায়ী, রাজ্যের ১০ টি আসনে বিজেপি পাবে ৭টি এবং কংগ্রেস পাবে ৩টিতে জয়।
এদিকে নিজ নিজ রাজ্যে এগিয়ে আছেন পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এবং তামিল নাড়– রাজ্যের মুখ্যমন্ত্রী জয়ললিতা। জরিপ অনুযায়ী ৪০ টির মধ্যে ৮০ শতাংশ আসন পাবেন মমতা।
আর তামিল নাড়– রাজ্যের ৩৯ টি আসনের ২৭ টি আসনে জয় পাবে জয়ললিতার এআইএডিএমকে দল। আর ব্যাপক পরাজয় হবে ২০০৯ সালে কংগ্রেসের সঙ্গে জোটবদ্ধ হয়ে লড়াইকারী ডিএমকে দলের।
অন্যদিকে নরেন্দ্র মোদির গুজরাটে নেয় কোন বিস্ময়। মোদিই হবেন ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী; এমন আশা নিয়ে রাজ্যে ২০০৯ সালের চেয়ে অনেক বেশি ভোট পেতে যাচ্ছে বিজেপি।
প্রোব/ফাউ/ডেস্ক/১৪.০৩.২০১৪

১৪ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ২০:০২:৪২ | ১১:৫৩:২৯

আন্তর্জাতিক

 >  Last ›