A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ওবামাকে জুকারবার্গের ফোন | Probe News

Facebook02.jpgপ্রোব নিউজ, ডেস্ক: ফেসবুকের উপর মার্কিন নজরদারিতে বিব্রত ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। আর তাই নিজের হতাশার কথা জানান দিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে ফোন করেছেন তিনি।
বুধবার সন্ধ্যায় প্রেসিডেন্ট বারাক ওবামা জুকারবার্গের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন বলে নিশ্চিত করেছেন হোয়াইট হাউসের মুখপাত্র কেটলিন হেডেন।
ব্লগে দেয়া এক পোস্টে ২৯ বছর বয়সী জুকারবার্গ বলেন, ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে হুমকী নয় বরং নিরাপদ ইন্টারনেট ব্যবহারের নজির হিসেবে চ্যাম্পিয়ন হওয়া উচিত যুক্তরাষ্ট্রকে।
মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থা- এনএসএ ফেসবুক ব্যবহারকারীদের উপর নজরদারি করতে নকল ফেসবুক সার্ভার তৈরি করেছে- এমন প্রতিবেদন প্রকাশের পরদিনই এই পদক্ষেপ নিলেন জুকারবার্গ। তবে ওই প্রতিবেদন মিথ্যে বলে দাবি করেছে এনএসএ।
নিজের ব্লগ পোস্টে জুকারবার্গ বলেন, পরিপূর্ণ সংস্কার আসতে হয়তো আরো অনেক বেশি সময় লাগবে। যদিও আমাদের প্রকৌশলীরা আপনাকে অপরাধীদের থেকে সুরক্ষা দিতে রাত দিন পরিশ্রম করছে তারপরও আমরা আপনাকে অপরাধীদের থেকে সুরক্ষা দিতে পারলেও সরকারের কাছ থেকে সুরক্ষা দিতে পারিনি। নজরদারি কর্মসূচী আরো স্বচ্ছ হওয়া উচিত মন্তব্য করে জুকারবার্গ বলেন, তা না হলে মানুষ তাদের উপর থেকে বিশ্বাস হারাবে।
গেলো বছর মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার নবজরদারি বিষয়ে তথ্য ফাঁস করে দেন ওই সংস্থারই এক গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন। টেলিফোন বার্তাসহ আন্তর্জাতিক যোগাযোগ নেটওয়ার্ক হ্যাকিং বিষয়ে তথ্য ছিলো স্নোডেনের ফাঁস করা তথ্যের মধ্যে। এছাড়া নয়টি বড় প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট, ইয়াহু, গুগল, ফেসবুক,পালটক, এওএল, স্কাইপি, ইউটিউব এবং অ্যাপল-এর সার্ভারেও মার্কিন গোয়েন্দা সংস্থার অনুপ্রবেশ রয়েছে বলেও জানিয়েছিলেন স্নোডেন। তবে সেসময় সব প্রতিষ্ঠানই তা অস্বীকার করেছিলো।
প্রোব নিউজ/মম/আন্তর্জাতিক/১৪.০৩.২০১৪

 

১৪ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১১:০৭:২৮ | ১৫:৩২:১৭

আন্তর্জাতিক

 >  Last ›