A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

দিল্লী ধর্ষণ হাইকোর্টে চার আসামির মৃত্যুদণ্ড বহাল | Probe News

d1.jpgপ্রোবনিউজ, ডেস্ক: দিল্লিতে ২০১২ সালে মেডিকেল শিক্ষার্থীর উপর সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় অপরাধী সাব্যস্ত চার ব্যক্তির নিম্ন আদালতের মৃত্যুদণ্ডের সাজা বহাল রাখল দিল্লি হাইকোর্ট। ২০১২ সালে ১৬ ডিসেম্বরে রাজধানীর রাজপথে সংঘবদ্ধ ধর্ষণ এবং বীভৎস যৌন অত্যাচারের শিকার হন ২৩ বছরের প্যারা মেডিক্যাল ছাত্রী। মৃত্যুর সঙ্গে অসম লড়াইয়ে পরাজিত হয়ে ঘটনার ১৫ দিন পরে সিঙ্গাপুরের হাসপাতালে মারা যান তিনি।

গেলো বছর মুকেশ, বিনয় শর্মা, পবন ও অক্ষয় ঠাকুর এই চার অপরাধীকে ফাঁসির রায় দেয় নিম্ন আদালত। বৃহস্পতিবার হাইকোর্টেও এই রায় বহাল থাকল।
দিল্লির ঘটনাকে কেন্দ্র করে ক্ষোভে ফেটে পড়েছিল সারা দেশ। দিনের পর দিন প্রতিবাদে সামিল হয়ে ছিলেন হাজার হাজার মানুষ। ধর্ষণের শিকার ওই মেডিকেল শিক্ষার্থী পরিচয় গোপন করতে অস্বীকৃতি জানিয়ে, ধর্ষকদের ব্যাপারে তথ্য দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমে d2.jpgপরিচিতি পেয়েছিলেন নির্ভয়া নামে। পরিণত হয়েছিলেন নিপীড়ন-বিরোধী লড়াইয়ের প্রতীকে। মানুষের স্বতঃস্ফূর্ত প্রতিবাদের প্রতিক্রয়ায নতুন আইন প্রণয়নে বাধ্য হয়েছিলো সরকার। তবে ধর্ষণের সর্বোচ্চ সাজা হিসেবে মৃত্যুদণ্ডের বিধান চালু করেনি ভারতের সরকার।
তবে ধর্ষণের পর হত্যার দায়ে নিম্ন আদালত ফাঁসির দায় দিয়েছিলো চার আসামির। বৃহস্পতিবারের রায়ে দিল্লিতে সংঘটিত ওই অপরাধকে `বিরলের মত বিরলতম` আখ্যা দিয়ে। মৃত্যদণ্ডের সাজা বহাল রাখে হাইকোর্ট। নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ করে এই চার অপরাধী দিল্লি হাইকোর্টে আবেদন করে। যে আবেদন খারিজ করে দিল দিল্লি হাইকোর্ট।
এই ঘটনায় পঞ্চম অপরাধী বাস ড্রাইভার রাম সিং গত বছর মার্চ মাসে জেলের মধ্যেই আত্মহত্যা করে। বর্তমানে চার অপরাধী তিহার জেলে কড়া নিরাপত্তার বেষ্টনীতে আছে। ষষ্ঠ অপরাধী ঘটনার সময় নাবালক হওয়ার দরুণ জুভেনাইল আইনের আওতায় তিন বছরের জন্য সংশোধনাগারে রয়েছে।

প্রোব/বান/আন্তর্জাতিক ১৩.০৩.২০১৪

১৩ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৮:২৩:৪৪ | ২০:০৯:০০

আন্তর্জাতিক

 >  Last ›