A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ইউক্রেনের পাশে থাকার অঙ্গীকার ওবামার | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউজে ইউক্রেনের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আরসেনি ইয়াতসেনিয়ুকের সঙ্গে বৈঠকে তিনি এ প্রতিশ্রুতি দেন।
ক্রিমিয়া থেকে রুশ সেনা প্রত্যাহার করে নেয়া না হলে আন্তর্জাতিক সম্প্রদায় কঠোর ব্যবস্থা নেবে বলেও রাশিয়াকে হুঁশিয়ার করেন ওবামা। তিনি বলেন, “ক্রিমিয়ায় রাশিয়ার হস্তক্ষেপকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে মনে করে যুক্তরাষ্ট্র। আর তাই ইউক্রেনের সার্বভৌমত্ব এবং অখন্ডতা বজায় রাখতে দেশটির জনগণের পাশে থাকতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।” শুক্রবার ইউক্রেন সংকট নিয়ে মার্কিন এবং রুশ পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে লন্ডনে হতে যাওয়া বৈঠকে গ্রহণযোগ্য একটি সমাধানে আসা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন ওবামা।
এদিকে ওবামার সঙ্গে বৈঠকের পর রাশিয়ার বিরুদ্ধে অনড় থাকার প্রত্যয় ছিল ইয়াতসেনিয়ুকের কন্ঠেও। তিনি বলেন, রাশিয়ার কাছে কখনোই আত্মসমর্পণ করবে না ইউক্রেন। তিনি আরও বলেন, একবিংশ শতাব্দিতে এসে আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করে ইউক্রেনের মাটিতে রুশ সেনা মোতায়েন কোনভাবেই মেনে নেয়া যায় না।
ক্রিমিয়াকে রাশিয়ার অন্তর্ভূক্ত করা নিয়ে আসন্ন গণভোটকে সামনে রেখে অনুষ্ঠিত হল এ বৈঠক। মার্কিন যুক্তরাষ্ট্র কোনভাবেই এ গণভোটের ফলাফল মেনে নেবে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন ওবামা।
এদিকে ওবামা-ইয়াতসেনিয়ুকের মধ্যে যখন বৈঠক চলছিল ঠিক সেসময় ইউক্রেনের নতুন সরকারকে ১ বিলিয়ন ডলার ঋণ দিতে এবং রাশিয়া ও ইউক্রেন কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের অনুমোদন দেয় মার্কিন সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটি।
এর আগে সিদ্ধান্ত পরিবর্তন না করলে রাশিয়ার বিরুদ্ধে কঠোর হওয়ার হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাজ্য, ফ্রান্স, কানাডা, জার্মানি, ইতালি, জাপান এবং ইউরোপিয় ইউনিয়ন।
প্রোব/ফাউ/ডেস্ক/১৩.০৩.২০১৪

 

 

১৩ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৩:২১:২৮ | ১৫:০৪:০৬

আন্তর্জাতিক

 >  Last ›