A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আসাদুজ্জামান রিপন ব্যর্থতার জন্য খোকা একা দায়ী নন | Probe News

প্রোবনিউজ, ঢাকা: ‘এ কথা সত্য যেকোন রাজনৈতিক আন্দোলনের সফলতা নির্ভর করে ঢাকা মহানগর কমিটির উপর। সে ক্ষেত্রে বিএনপির সরকার বিরোধী আন্দোলনে ঢাকা মহানগর বিএনপির চরম ব্যর্থতা ছিল। এই ব্যর্থতা সারা দেশের আন্দোলনে নেতিবাচক প্রভাব ফেলে। ফলে ৫ জানুয়ারির নির্বাচনও ঠেকানো যায়নি। তার মানে এটা নয় যে এজন্য সাদেক হোসেন খোকা একাই দায়ী। মহানগরের আন্দোলনের ব্যর্থতার পেছনে অনেকগুলো কারণ রয়েছে।’ এসব কথা প্রোব নিউজকে বলেছেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন।

তিনি বলেন, বিএনপির যেসব নেতা ঢাকা কেন্দ্রিক রাজনীতি করেন এবং ঢাকা থেকে নির্বাচন করেন চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এমন আটজন নেতাকে ঢাকা মহনগরের আন্দালন সংগঠিত করার দায়িত্ব দিয়েছিলেন। এরা হলেন- সাদেক হোসেন খোকা, ব্রিগেডিয়ার (অব.) হান্নান শাহ, মির্জা আব্বাস, গয়েশ্বর রায়, আবদুস সালাম, বরকতউল্লাহ বুলু, সালাউদ্দিন আহমেদ এবং মোয়জ্জেম হোসেন আলাল। সরকার বিরোধী আন্দোলন করতে গিয়ে এদের অনেকের বিরুদ্ধে একাধিক মামলা হয়েছে এবং ২/১ জন ছাড়া সকলেই জেল খেটেছেন। সুতরাং ঢাকায় আন্দোলনের ব্যর্থতার জন্য কেবল যে খোকা দায়ী তা সঠিক নয়। ব্যর্থতার দায় উল্লিখিত নেতাদের সবার উপর বর্তায়। ২/১ জনের ব্যর্থতার জন্য তো আন্দোলন ব্যর্থ হয়না।
অপর এক প্রশ্নের জবাবে রিপন বলেন, ঢাকা মহনগর বিএনপির সম্মেলন করার জন্য যে প্রস্তুতি কমিটি হচ্ছে, সেখানে মূল দায়িত্বে খোকা থাকছেন না। তার মানে এই নয় যে, তিনি মহানগরের নতুন কমিটিতে থাকবেন না। সম্মেলনে কাউন্সিলররা যদি তাকে চায়, তিনি অবশ্যই পরবর্তী কমিটিতেও থাকবেন।
প্রোব/পার/রাজনীতি/ ১২.০৩.২০১৪
১২ মার্চ ২০১৪ 

১২ মার্চ ২০১৪ | জাতীয় | ২০:২৫:১৯ | ১৪:৫৪:১২

জাতীয়

 >  Last ›