A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘মেইড ইন বাংলাদেশ’ পোশাক খাতের বিরুদ্ধে ষড়যন্ত্র- তোফায়েল | Probe News

প্রোব নিউজ, ঢাকা: যুক্তরাষ্ট্রের একটি পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান তাদের বিজ্ঞাপনে এক মেয়ের নগ্নবক্ষে ‘মেইড ইন বাংলাদেশ’ ব্যবহার করাকে দেশের তৈরি পোশাক খাতের বিরুদ্ধে ষড়যন্ত্র হিসেবে উল্লেখ করলের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। একইসঙ্গে বাংলাদেশের সব বিষয়ে বিদেশিদের হস্তক্ষেপ না করারও আহ্বান জানান তিনি।
বুধবার সচিবালয়ে টিসিবি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তোফায়েল বলেন, “আমরা ষড়যন্ত্রের কথা বলেছি তার কারণ হলো চার বছর বয়সে একটি মেয়ে বাংলাদেশ থেকে আমেরিকা চলে গিয়েছে। এখন সে আমেরিকার বাসিন্দা, আমেরিকার অ্যাপারেলে চাকরি করে।”
ওই মেয়েকে অর্ধনগ্ন করে ‘মেইড ইন বাংলাদেশ’ বলে প্রচার করা হয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, “আমরা যে বলি গার্মেন্ট ইন্ডাস্ট্রি নিয়ে ষড়যন্ত্র শুরু হয়েছে, আমার এই কথা বলার তো যৌক্তিকতা আছে।“একটা মেয়ে থাকে আমেরিকায়, চাকরি করে আমেরিকায় তাকে দিয়ে বলছে মেইন ইন বাংলাদেশ, একি কথা!”
গত ৩ মার্চ ম্যাক্স নামের ২২ বছর বয়সী ওই তরুণীর নগ্নবক্ষের ছবিসহ বিজ্ঞাপন প্রকাশ করে আমেরিকান অ্যাপারেল। বিজ্ঞাপনের ক্যাপশনে বলা হয়েছে, ওই মেয়ে ৪ বছর বয়সে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মেরিনা ডেল রেতে পাড়ি জমায়। ম্যাক্স ২০১০ সাল থেকে আমেরিকান অ্যাপারেলের মার্চেন্ডাইচার হিসেবে কর্মরত আছেন।
তবে সব কিছুকে ছাপিয়ে বাংলাদেশের পোশাক রপ্তানি হবে এবং বিশ্বের মানুষ তা কিনবে বলেও মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী।
জিএসপি ফিরে পেতে ১৬টি শর্তের মধ্যে বেশিরভাগই পূরণ হয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলছেন, বাকী তিনটি শর্ত ৩১ মার্চের মধ্যে পূরণ করা হবে। এছাড়া কলকারখানা পরিদর্শক নিয়োগ, ডাটাবেইজ তৈরি এবং ইপিজেড-এ ট্রেড ইউনিয়ন শর্তগুলোর ফয়সালা করে আগামী ১৫ এপ্রিলের মধ্যে প্রতিবেদন দেয়া হবে বলেও জানান তোফায়েল।
বিল্ডিং ও শ্রমিকদের নিরাপত্তা এবং ফায়ার সেফটি নিয়ে আইএলও’র সঙ্গে সরকার কাজ করছে বলেও জানান মন্ত্রী।বিভিন্ন দেশে শুল্কমুক্ত পণ্য রপ্তাণির বিষয়গুলো তুলে ধরে তোফায়েল বলেন, যেসব দেশে এই সুবিধা পাওয়া যাচ্ছে না তাদের সঙ্গে চুক্তি করা হবে।
রানা প্লাজা ধসের পরে সিদ্ধান্ত অনুযায়ী অ্যাকর্ড ও অ্যালায়েন্সের বাংলাদেশের পোশাক কারখানা পরিদর্শনের বিষয়ে আপত্তি তুলেছেন বাণিজ্যমন্ত্রী।“তারা আমাদের যে সাহায্য করে তা তারা তাদের ভেতন-ভাতা বাবদ আবার নিয়ে যায়।”

০১. মেইড ইন বাংলাদেশ!
০২. মুখ খুললেন টপলেস মডেল

প্রোব নিউজ/মম/জাতীয়/১২.০৩.২০১৪

১২ মার্চ ২০১৪ | জাতীয় | ১৯:০৯:৫৫ | ২০:০৪:৪২

জাতীয়

 >  Last ›