A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

১১নং ব্লক পেল সান্তোস ও ক্রিস এনার্জি | Probe News

প্রোবনিউজ, ঢাকা: বঙ্গোপসাগরে অগভীর সমুদ্রের ১১ নম্বর ব্লকে তেল-গ্যাস অনুসন্ধানে আরও একটি চুক্তি স্বাক্ষর করেছে সরকার। এ চুক্তির আওতায় যৌথ মূলধনী কোম্পানি গঠন করে অনুসন্ধান কাজ করবে অস্ট্রেলীয় কোম্পানি সান্তোস ও সিঙ্গাপুরের ক্রিস এনার্জি। বুধবার দুপুর ১টায় রাজধানীর পেট্রোবাংলা ভবনে উৎপাদন অংশীদারিত্ব চুক্তিটি (পিএসসি) স্বাক্ষরিত হয়।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, পেট্রোবাংলার চেয়ারম্যান হোসেন মনসুর প্রমুখ উপস্থিত ছিলেন।
এর আগে ১৭ ফেব্রুয়ারি বঙ্গোপসাগরে ৪ ও ৯ নম্বর ব্লকে তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের জন্য অনুমতি পায় ভারতের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস করপোরেশন (ওএনজিসি)। আর এটিই প্রথম ভারতীয় কোনো প্রতিষ্ঠান যারা বাংলাদেশের সমুদ্রসীমায় তেল-গ্যাস অনুসন্ধান করবে। উল্লেখ্য, গত বছরের ৮ সেপ্টেম্বর অগভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে ১১ নম্বর ব্লকে সান্তোস এবং ক্রিস এনার্জির দেয়া দরপত্র অনুমোদন করে জ্বালানি বিভাগ।
২০১০ সালের ৪ নভেম্বর কেয়ার্নের কাছ থেকে সান্তোস ও হ্যালিবার্টন ১৬ নম্বর ব্লকের মালিকানা কিনে নেয়। বর্তমানে সাঙ্গু গ্যাস ক্ষেত্রের ৭৫ শতাংশ সান্তোসের এবং ২৫ শতাংশ মার্কিন বহুজাতিক কোম্পানি হ্যালিবার্টনের। এ ছাড়া ১৬ নম্বর ব্লকের ম্যাগনামা এবং হাতিয়া গ্যাস ক্ষেত্রের শতভাগ মালিকানা সান্তোসের।
প্রোব/বান/জাতীয় ১২.০৩.২০১৪

১২ মার্চ ২০১৪ | জাতীয় | ১৫:২৪:২২ | ১৬:০৮:৫৭

জাতীয়

 >  Last ›