A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

তিস্তার পানির ন্যায্য হিস্যা দিচ্ছে না ভারত: বিরোধীদলীয় চিফ হুইপ | Probe News

প্রোবনিউজ, ঢাকা: উত্তরবঙ্গের মানুষের জীবন-জীবিকার স্বার্থে অবিলম্বে তিস্তা চুক্তি স্বাক্ষরের দাবি জানিয়েছেন জাতীয় সংসদে বিরোধী দলীয় চিফ হুইপ তাজুল ইসলাম চৌধুরী। মঙ্গলবার সন্ধ্যায় সংসদের বৈঠকে পয়েন্ট অব অর্ডারে তিনি বলেন, “সমঝোতা অনুযায়ী তিস্তা নদীতে এখন সাড়ে তিন হাজার কিউসেক পানি থাকার কথা ছিল। কিন্তু এখন সেখানে পানি পাওয়া যাচ্ছে মাত্র ৪ থেকে ৫শ কিউসেক। এ কারণে উত্তরাঞ্চলে তিনটি জেলার ৬০ হাজার হেক্টর জমিতে কৃষকরা সেচ দিতে পারছেন না। অসহায় কৃষকরা ছুটে যাচ্ছেন পানি উন্নয়ন বোর্ডের কাছে। সড়ক-মহাসড়ক অবরোধ করে তারা বিক্ষোভ করছেন।”
তাজুল ইসলাম বলেন, “তিস্তার বুকজুড়ে এখন কৃষকের কান্না। ভারত এই নদীর ন্যায্য হিস্যা না দেয়ায় তিস্তার ডালিয়া পয়েন্ট থেকে কাউনিয়া পর্যন্ত ৬৫ কিলোমিটার এলাকাজুড়ে এখন বালুচর। কোথাও হাঁটু পানি। চলতি মৌসুমে তিস্তার বিভিন্ন স্থানে অসংখ্য চর জেগে উঠে স্বাভাবিক পানিপ্রবাহ বন্ধ হয়ে যাচ্ছে।”
তিনি বলেন, “১৯৯৬ সালের সমঝোতা অনুযায়ী শুষ্ক মৌসুমে ভারত বাংলাদেশের জন্য ৩৫ ভাগ, ভারতের জন্য ৪০ ভাগ এবং বাকি নদীর স্বাভাবিক প্রবাহ ঠিক রাখার জন্য ২০ ভাগ পানি ছাড়ার কথা থাকলেও এ পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি।”
তিনি বলেন, “গত সরকারের আমলে তিস্তার পানিবণ্টন চুক্তির ব্যাপারে উদ্যাগ নেয়া হলেও ভারতের অভ্যন্তরীণ সমস্যার কারণে সে চুক্তি হয়নি। ভারত এই নদীর পানির ন্যায্য হিস্যা থেকে বাংলাদেশের মানুষকে বঞ্চিত করছে।” তিনি দ্রুত তিস্তা চুক্তি স্বাক্ষরের জন্য কার্যকর উদ্যোগ নিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান।
প্রোব/বান/জাতীয় ১২.০৩.২০১৪

১২ মার্চ ২০১৪ | জাতীয় | ১০:৩৯:৪৩ | ১০:০৯:৫১

জাতীয়

 >  Last ›