A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ভাড়া হবে হিমালয়ের চূড়া | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: অর্থনীতিকে চাঙ্গা করতে ব্যতিক্রমী এক কর্মসূচী হাতে নিতে যাচ্ছে নেপাল। এ কর্মসূচীর আওতায় হিমালয়ের চূড়াগুলো বেসরকারি পর্যটন প্রতিষ্ঠানের কাছে লিজ দেয়ার প্রস্তাব রয়েছে। কর্মসূচী বাস্তবায়িত হলে এভারেস্ট পর্বতে আরোহনে ও চলাচল অনেকটাই সহজ হবে।
কর্মসূচীর পরিকল্পনা অনুযায়ী হিমালয়ের ৩২৬টি চূড়ার লিজ দেয়ার কথা রয়েছে। এরফলে আরো বেশি পর্যটক দেশটির প্রতি আগ্রহী হবে বলে আশা করা হচ্ছে।
এছাড়া পর্যটকদের আকর্ষণের জন্য পর্বতে আরোহনের ফি কমানোসহ হিমালয়কে নতুন পর্যটন পন্য হিসেবে তৈরি করার পরিকল্পনা রয়েছে।
নেপালের পর্যটন মন্ত্রণালয়ের মুখপাত্র মোহন কৃষ্ণ সাপকোতা জানান, হিমালয়ের চূড়াগুলো বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কাছে লিজ দেয়া বিষয়ে এরইমধ্যে আলোচনা শুরু হয়েছে। দেশীয় ছাড়াও বিদেশি প্রতিষ্ঠানগুলোকেও লিজ দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হবে বলে জানান তিনি।
তবে কবে নাগাদ নেপাল সরকার এই পরিকল্পনার বাস্তবায়ন শুরু করবে সে বিষয়ে কিছু জানাননি তিনি। পর্যটন ও বানিজ্য মন্ত্রণালয়ের মধ্যে এবিষয়ে আলোচনা চলছে বলে জানান সাপকোতা। তিনি আরো বলেন, কোন কোন চূড়ার লিজ দেয়া হবে এবং লিজের সময়সীমা কত হবে সে বিষয়েও আলোচনার প্রয়োজন রয়েছে।
তবে প্রস্তাবটি এরআগে অবশ্যই মন্ত্রীসভায় পাস হতে হবে। প্রস্তাবটি পাসের কয়েক মাসের মধ্যে তা বাস্তবায়নের কাজ শুরু হবে বলে ধারণা করা হচ্ছে। এরইমধ্যে প্রস্তাবটিকে স্বাগত জানিয়েছে নেপালের পর্বতারোহণ এসোসিয়েশন। সরকারি প্রতিষ্ঠানের তুলনায় বেসরকারি প্রতিষ্ঠানগুলো গুণগত পর্যটন পন্য উপস্থাপনের মাধ্যমে বেশি পরিমাণ পর্যটক আকর্ষণ করতে সক্ষম বলে মন্তব্য করে প্রতিষ্ঠানটি।
সম্প্রতি পর্যটক বাড়ানো এবং হিমালয়ের প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের উপর বিশেষ গুরুত্বারোপ করেছে নেপাল। এর ধারাবাহিকতায় পর্বতারোহী প্রতিজনের জন্য আট কেজি করে আবর্জনা নামানোর নিয়ম চালু করে দেশটির পর্যটক কর্তৃপক্ষ। নেপালে বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম একটি উপায় হচ্ছে পর্যটন শিল্প।
প্রোব নিউজ/মম/আন্তর্জাতিক/১১.০৩.২০১৪

১১ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ২১:৩১:৩০ | ১০:০৯:১৯

আন্তর্জাতিক

 >  Last ›