A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আরও বিস্তৃত মালয়েশিয়ার নিখোঁজ বিমানের অনুসন্ধান | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: তিন দিন পরও নিখোঁজ মালয়েশিয়ার বিমানটির সন্ধান না পাওয়ায় বাড়ানো হয়েছে তৎপরতা। আগের চেয়ে প্রায় দ্বিগুণ এলাকাজুড়ে অনুসন্ধান শুরু করেছে দেশটির কর্তৃপক্ষ। আর অনুসন্ধান প্রক্রিয়ায় সহায়তা দিতে ১০ টি স্যাটেলাইট মোতায়েন করেছে চীন।
এবার মালয়েশিয়ার পশ্চিম উপকূলকে ফোকাস করে অনুসন্ধান চলছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। পাশাপাশি পশ্চিম উপকূলে মালাক্কা প্রণালীর কিছু অংশেও চলছে অনুসন্ধান।
মালয়েশিয়ার বেসামরিক বিমান চলাচল বিভাগের প্রধান আজহার উদ্দিন আবদুল রহমান জানান, বিমানটির নিখোঁজ হওয়ার সম্ভাব্য এলাকার ৫০ নটিক্যাল মাইল দূর থেকে ১০০ নটিক্যাল মাইল পর্যন্ত অর্থাৎ ১'শ ৮৫ কিলোমিটার এলাকাজুড়ে চলছে অভিযান। দক্ষিণ চীন সাগরের চলমান অনুসন্ধান এলাকাও বিস্তৃত করা হয়েছে বলে জানান তিনি। এরইমধ্যে মাকিন জাতীয় পরিবহন নিরাপত্তা বোর্ডের তদন্ত দলের প্রযুক্তি উপদেষ্টা হিসেবে যোগ দিয়েছে বোয়িং। মালয়েশিয়ার নিখোঁজ বিমানের তদন্তে সহায়তা করতে দলের কয়েকজন তদন্তকারী এবং প্রযুক্তি বিশেষজ্ঞকে এশিয়ায় পাঠিয়েছে তারা।
এদিকে বিমানটিতে ভুয়া পাসপোর্ট নিয়ে আরোহণকারী দুইজনের একজনকে সনাক্ত করেছে মালয়েশিয়ান পুলিশ। ১৯ বছর বয়সী সে যাত্রী ইরানি বলেও সনাক্ত করেছে তারা। তবে পুলিশের ধারণা, সন্দেহভাজন তরুণটি সন্ত্রাসী সংগঠনের সঙ্গে জড়িত নয়।
বিশেষজ্ঞদের মতে, ভুয়া পাসপোর্টধারীদের উপস্থিতির কারণে নিরাপত্তা ব্যবস্থা লঙ্ঘিত হলেও অঞ্চলটিতে অবৈধ অভিবাসনের বিষয়টি খুব পরিচিত। আর তাই ধারণা করা হচ্ছে আশ্রয়ের উদ্দেশ্যে জার্মানীতে যাচ্ছিল ইরানি ঐ তরুণ।
ভুয়া পাসপোর্টধারী ইরানি তরুণটির মা জার্মানিতে থাকেন এবং তার সঙ্গে যোগাযোগ করা হয়েছে জানিয়ে মালয়েশিয়ার পুলিশের আইজি বলেন, তাকে সন্ত্রাসী সংগঠনের সদস্য বলে মনে হচ্ছে না।
তবে থাইল্যান্ডের এক প্রতিবেদনে বলা হয়, থাই এজেন্ট থেকে কেনা দুটি টিকিটের একটি কিনেছিল এক মাঝ বয়সী ইরানি। আর তাই ভুয়া পাসপোর্টধারীদের নিয়ে রহস্যের জট এখনও থেকেই যায়।
প্রোব/ফাউ/ডেস্ক/১১.০৩.২০১৪

১১ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৪:৩২:৩৪ | ১১:০২:২০

আন্তর্জাতিক

 >  Last ›