A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

উত্তর কোরিয়ায় গণপরিষদ নির্বাচন | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: অনুষ্ঠিত হল উত্তর কোরিয়ার সর্বোচ্চ গণ পরিষদ 'সুপ্রীম পিপল'স এসেমব্লী’ নির্বাচনের ভোট গ্রহণ। দেশটির শীর্ষ নেতা হিসেবে কিম জং উনের ক্ষমতা গ্রহণের পর এটিই প্রথম গণপরিষদ নির্বাচন। আর বাবার মত ১১১ নম্বর আসনে নিজেই প্রার্থী হয়েছেন উন।
রোববার শারীরিক অসুস্থতার কারণে যারা ভোট কেন্দ্রে আসতে পারেননি তাদের জন্য ব্যবস্থা করা হয় ভ্রাম্যমাণ ব্যালট বক্সের। তবে শুধু সশরীরে ভোটারদের উপস্থিতি ছাড়া অন্য কোন গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করা হয় না এ নির্বাচনে। ৬৮৭ টি নির্বাচনী এলাকার প্রত্যেকটি থেকে মাত্র একজন করে প্রতিনিধি অংশ নেন নির্বাচনে। আর ভোটারদের জন্য থাকে শুধু হ্যাঁ কিংবা না ভোটের সুযোগ। তবে নির্বাচনকে ঘিরে বিভিন্ন প্রচারণা চালিয়ে আসছে রাষ্ট্রীয় গণমাধ্যম। ভোট দেয়া সবারই দায়িত্ব উল্লেখ করে ভোটারদের ওপর এক ধরনের চাপ তৈরি করা হয় এতে। আর নির্বাচনী পোস্টারগুলোতে ছিল শুধু হ্যাঁ ভোট দেয়ার আহ্বান।
কিম জং উন সরকারের স্থিতিশীলতা নিয়ে গুঞ্জন যখন তুঙ্গে তখনই অনুষ্ঠিত হল নির্বাচন। রাষ্ট্রদ্রোহ এবং দুর্নীতির দায়ে গেল ডিসেম্বরে নিজের ফুফা প্রভাবশালী রাজনীতিবিদ চেং সং থায়েকের মৃত্যুদন্ড কার্যকরের পর থেকে কিম সরকারের স্থায়িত্ব নিয়ে প্রশ্ন ওঠে। নির্বাচনের ফলাফল নয় বরং কিম জং উনের অধীনে কারা উত্তর কোরিয়ার গুরুত্বপূর্ণ পদে বহাল হতে যাচ্ছেন তাতেই বেশি আগ্রহ আন্তর্জাতিক পর্যবেক্ষকদের।
প্রতি পাঁচ বছর পর পর উত্তর কোরিয়াতে গণপরিষদ নির্বাচন হয়ে থাকে। তবে বছরে এক থেকে দুইবারের বেশি বসে না অধিবেশন। ২০১৩ সালের এপ্রিলে হওয়া সর্বশেষ অধিবেশনের আলোচনার বিষয়বস্তু ছিল উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র সম্পন্ন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করা যার স্বীকৃতি দিতে বরাবরই অস্বীকার করে আসছে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া।
প্রোব/ফাউ/ডেস্ক/০৯.০৩.২০১৪

৯ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ২০:০৭:১৪ | ১২:৪৫:০৭

আন্তর্জাতিক

 >  Last ›