A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

পোশাক খাত নিয়ে সন্তুষ্ট নয় ইইউ | Probe News

প্রোব নিউজ, ঢাকা: বাংলাদেশে পোশাক কারখানার নিরাপত্তা ও শ্রমিক অধিকার রক্ষায় অগ্রগতি হওয়ার কথা স্বীকার করলেও তাতে সন্তোষ প্রকাশ করেনি ইউরোপীয় ইউনিয়ন।
নারী দিবস উপলক্ষে রাজধানীতে পোশাক কর্মীদের নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সংস্থার এমন অবস্থান তুলে ধরেন ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের আবাসিক প্রতিনিধি উইলিয়াম হানা। তিনি বলেন, বাংলাদেশকে আরও অনেক কিছু করতে হবে। তবে গত বছর সাভারের রানা প্লাজা ধসের পর পোশাক খাতে খানিকটা অগ্রগতি হয়েছে স্বীকার করে হানা বলেন, “পরিবর্তন হচ্ছে এবং তা অব্যাহত রাখতে হবে।”
ইউরোপীয় ইউনিয়নের আবাসিক প্রতিনিধি আরও বলেন, রানা প্লাজা ধসের এক বছরের মাথায় এ খাতে কী কী অগ্রগতি হয়েছে সেগুলো তুলে ধরার জন্য বাংলাদেশকে আন্তর্জাতিক সম্প্রদায় ও গণমাধ্যমের মুখোমুখি হতে হবে। প্রতিশ্রুতি অনুযায়ী হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়া হয়েছে কি না সে বিষয়ে তিনি নিশ্চিত নন বলে মন্তব্য করেন হানা। পোশাক শ্রমিকদের ন্যুনতম মজুরি বাড়ানো হলেও অনেক কারখানায় তা কার্যকর করা হয়নি উল্লেখ করে হতাশা প্রকাশ করেন ইইউ প্রতিনিধি।
ইউরোপীয় পার্লামেন্টের দুইজন সদস্য আগামী সপ্তাহে ঢাকা আসছেন জানিয়ে তিনি বলেন, তাঁরাও পোশাক খাতে অগ্রগতির বিষয়টি খতিয়ে দেখবেন।
বাংলাদেশের তৈরি পোশাকের সবচেয়ে বড় বাজার ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো। সেখানে শুল্কমুক্ত প্রবেশাধিকার রয়েছে বাংলাদেশি পোশাকের। তবে রানা প্লাজা ধসের পর কারখানার নিরাপত্তা ও পোশাক কর্মীদের অধিকার প্রতিষ্ঠার জন্য একটি রূপরেখা দেয় ইউরোপীয় ইউনিয়ন।
প্রোব/ফাউ/জাতীয়/০৮.০৩.২০১৪

৯ মার্চ ২০১৪ | জাতীয় | ১৭:০৭:৫২ | ১৭:৩৪:২৮

জাতীয়

 >  Last ›