A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

অনলাইনে বিজ্ঞাপন: মোবাইলেই প্রসার বেশি | Probe News

প্রোবনিউজ, ডেস্ক: স্মার্টফোন ও ট্যাবলেটের মতো মোবাইল ডিভাইসগুলোয় অনলাইন বিজ্ঞাপন খাতের প্রসার সবচেয়ে বেশি হবে। এ ডিভাইসগুলোর কারণেই নতুন অনেক কোম্পানি অনলাইনে বিজ্ঞাপন প্রচারে আগ্রহ দেখাবে। শীর্ষস্থানীয় সার্চ ইঞ্জিন গুগলের প্রধান ব্যবসা কর্মকর্তা নিকেশ অরোরা সম্প্রতি এক বিবৃতিতে এ মন্তব্য করেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।
সাম্প্রতিক সময়ে স্মার্টফোন ও ট্যাবলেটের মতো মোবাইল ডিভাইসগুলো প্রযুক্তির বাজারে ছেয়ে আছে। এ ডিভাইসগুলোর কারণে ইন্টারনেট সেবার প্রসারও হচ্ছে দ্রুত। এদিকে বিজ্ঞাপন খাত গত সময়ের তুলনায় বর্তমানে অনেক এগিয়ে গেছে। এ মোবাইল ডিভাইসগুলোই এ খাতের প্রসারে অগ্রণী ভূমিকা রাখছে বলে মন্তব্য করেন অরোরা। তার মতে, আগামীতে অনলাইন বিজ্ঞাপন খাতের সবচেয়ে বেশি আয় আসবে এ ডিভাইসগুলো থেকেই।
থ্রিজি ও ফোরজির মতো উন্নতমানের ইন্টারনেট সেবার কারণে মোবাইল ডিভাইসগুলোয় ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এর সুফল পেতে যাচ্ছে অনলাইন বিজ্ঞাপন খাত। এদিকে পার্সোনাল কম্পিউটার ব্যবহারকারীরাও অনলাইন বিজ্ঞাপন খাতের অন্যতম বড় গ্রাহক। কিন্তু আগামীতে পিসি থেকে অনলাইন বিজ্ঞাপন খাত যতটা না লাভবান হবে, তার চেয়ে অনেক বেশি হবে মোবাইল ডিভাইসগুলোর মাধ্যমে।
সম্প্রতি সানফ্রান্সিসকোয় অনুষ্ঠিত মিডিয়া অ্যান্ড টেলিকম সম্মেলনে অরোরা বলেন, সাম্প্রতিক সময়ে পিসিতে অনলাইন বিজ্ঞাপন খাতের বাজার আগের তুলনায় অনেক হ্রাস পেয়েছে। এ খাতের আয়ের সিংহভাগ চলে যাচ্ছে মোবাইল ডিভাইসগুলোয়। আগামীতে মোবাইল ডিভাইসগুলো থেকেই অনলাইন বিজ্ঞাপন খাতের অধিকাংশ আয় আসবে।
তিনি আরো বলেন, ‘আমরা যদি চেষ্টা করি তাহলে মোবাইল ডিভাইসে বিজ্ঞাপন খাতের বাজারকে আরো চাঙ্গা করা সম্ভব। এজন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর আরো সচেতন হওয়া প্রয়োজন।’
উল্লেখ্য, বিশ্বের শীর্ষ সার্চ ইঞ্জিন গুগলের আয়ের একটি উল্লেখযোগ্য অংশ আসে বিজ্ঞাপন খাত থেকে। প্রতিষ্ঠানটি সাম্প্রতিক সময়ে তাদের এ খাতের উন্নয়নে বেশকিছু নতুন পরিকল্পনা করছে। গুগল নতুন নতুন সেবার মাধ্যমে গ্রাহকদের আকৃষ্ট করার চেষ্টা করছে। গ্রাহক সংখ্যা বৃদ্ধি পেলে প্রতিষ্ঠানটিতে বিজ্ঞাপন প্রচারের হারও বৃদ্ধি পাবে।
গুগলের পাশাপাশি ফেসবুকের মতো বেশকিছু শীর্ষস্থানীয় সামাজিক যোগাযোগ সাইটও এ খাত থেকে বিপুল অর্থ উপার্জন করছে। তাদের আয়ের এখন মূল উত্স হয়ে দাঁড়িয়েছে অনলাইন বিজ্ঞাপন প্রচার। এদিকে ইয়াহুর মতো বেশকিছু ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানও সংশ্লিষ্ট খাত থেকে উপার্জন করছে। কিন্তু সাম্প্রতিক সময়ে পিসির বদলে মোবাইল ডিভাইস ব্যবহারের হার বৃদ্ধি পাওয়ায় এ প্রতিষ্ঠানগুলোও পিসির বদলে মোবাইল ডিভাইসভিত্তিক সেবা প্রদানে বেশি আগ্রহ দেখাচ্ছে।
এদিকে ট্যাবলেটের বদৌলতে বিশ্বব্যাপী পিসি বিক্রি উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। তারপর ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোও যদি মোবাইল ডিভাইসভিত্তিক সেবা প্রদানকে প্রাধান্য দেয়, তবে পিসির বাজার একেবারেই নষ্ট হয়ে যাবে বলে ধারণা করছেন বাজার বিশ্লেষকরা। তবে আগামীতে অনলাইন বিজ্ঞাপন বাজারে মাধ্যম হিসেবে মোবাইল ডিভাইসগুলোই যে রাজত্ব করবে, তাতে কোনো সন্দেহ নেই।
প্রোব/পার/আইসিটি/০৯.০৩.২০১৪
৯ মার্চ । আইসিটি

৯ মার্চ ২০১৪ | আইসিটি | ১৫:১৬:১১ | ০৮:১৩:০৮