A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ফিরে আসার সম্ভাবনা মালয়েশিয়ার নিখোঁজ বিমানের | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: ২৩৯ জন যাত্রী নিয়ে নিখোঁজ হওয়ার ২৪ ঘণ্টা পরও সন্ধান মেলেনি মালয়েশিয়ার বিমানটির। রাডারের সংকেত পর্যবেক্ষণের পর মালয়েশিয়ার বিমান কর্তৃপক্ষ জানায়, নিখোঁজ হওয়া বিমানটি উড্ডয়নের পথ পরিবর্তন করে ফিরে আসতে পারে বলে আশা করা হচ্ছে।
বিমান বাহিনীর প্রধান রোডজালি দাউদ বলেন, রাডারের সংকেত তদন্ত করে দেখা যাচ্ছে যে, বিমানটি নিজস্ব পথ পরিবর্তন করে ফিরে আসার সম্ভাবনা রয়েছে। মালয়েশিয়ার সামরিক বাহিনীর প্রধান জেনারেল জুলকেফলি জিন জানান, এপর্যন্ত তল্লাসি অভিযানে যুক্ত হয়েছে ২২টি বিমান ও ৪০টি জাহাজ। দেশটির বেসামরিক বিমান পরিবহনের প্রধান কুয়ালালামপুরে এক সংবাদ সম্মেলনে জানান, বিমানটির সন্ধান পেতে রোববার তল্লাসি অভিযানের এলাকা মালয়েশিয়ার পশ্চিম উপকূল পর্যন্ত বাড়ানো হয়েছে।
এরইমধ্যে তল্লাসি অভিযানে যোগ দিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। এছাড়া মালয়েশিয়ার নিজস্ব গোয়েন্দা বিভাগও কাজ করছে। সম্ভাব্য সব ধরণের সূত্র ব্যবহার ও পরীক্ষা নিরীক্ষা করে দেখা হচ্ছে বলেও জানান ওই কর্মকর্তা। বিমানটির সন্ধান পাওয়াটাই এখন জরুরী হয়ে দেখা দিয়েছে।
এরআগে ভিয়েতনামের নৌবাহিনী সাগরে বিমানের তেল ভেসে থাকার দুটি চিহ্নের সন্ধান পেলেও বিমানটির কোন ধ্বংসাবশেষ পাওয়া যায়নি। এদিকে এরআগে বিমানটির বিষয়ে সম্ভাব্য সবচে খারাপ পরিণতিই আশংকা করছেন বলে জানায় দেশটির বিমান কর্তৃপক্ষ।
এদিকে মালয়েশিয়ার পরিবহনমন্ত্রী হিসামুদ্দিন হোসেইন বলেন, বিমানটিতে সফররত চারজন সন্দেহভাজন রয়েছে। তবে তাদের সম্পর্কে তদন্ত না করে নিশ্চিত হয়ে কিছু বলা যাচ্ছে না। আমাদের কাছে চারটি নামই আছে এবং আমরা গোয়েন্দা বিভাগের সঙ্গে এবিষয়ে কথাও বলেছি। এদের মধ্যে একজন ইতালিয়ান ও একজন অষ্ট্রিয়ার নাগরিকের উল্লেখ থাকলেও তারা বিমানে ভ্রমণ করছেন না। বরং তাদের পাসপোর্ট থাইল্যান্ডে চুরি হয়েছে বলে কয়েকবছর আগে রিপোর্ট করেছেন তারা।
সেইসঙ্গে বিমানটিতে চুরি হওয়া পাসপোর্ট নিয়ে সফরকারী দুই যাত্রীর গোপন ক্যামেরায় ধারণ করা ভিডিও ফুটেজও তদন্ত করা হচ্ছে। এমএইচ৩৭০ ফ্লাইটটি কুয়ালালামপুর থেকে বেইজিংয়ের উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার ঘন্টাখানেক পর স্থানীয় সময় শনিবার দুপুর দেড়টার দিকে ভিয়েতনামের দক্ষিণাঞ্চলে উধাও হয়। এরপরপরই দক্ষিণ চীন সাগরে আকাশ ও নৌপথে শুরু হয় তল্লাসি অভিযান। তবে নিখোঁজ হওয়ার আগে খারাপ আবহাওয়া, যান্ত্রিক ত্রুটি বা অন্য কোন কারণে কোন ধরণের বিপদ সংকেত দেখায়নি বিমানটি।
নিখোঁজ যাত্রীদের মধ্যে চীন ছাড়াও এশিয়ার বিভিন্ন দেশ, উত্তর আমেরিকা এবং ইউরোপের নাগরিকসহ রয়েছেন।
প্রোব নিউজ/মম/আন্তর্জাতিক/০৯.০৩.২০১৪

৯ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৩:৩০:১৩ | ১২:৪৬:৫৯

আন্তর্জাতিক

 >  Last ›